banglanewspaper

আব্দুম মুনিব, কুষ্টিয়া: কুষ্টিয়ায় কথা সাহিত্যিক মীর মশাররফ হোসেন জাদুঘরের তালা ভেঙ্গে চুরি হয়েছে একটি লোহার সিন্দুক। রোববার দিবাগত রাতে কোন এক সময় এই চুরির ঘটনা ঘটে। এঘটনায় কুমারখালী থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে।

জাদুঘরের কেয়ারটেকার মীর মাহাবুব উল আরিফ জানান, তালা ভেঙ্গে রোববার দিবাগত রাতের কোন এক সময় মীর মশাররফ হোসেন মিউজিয়ামের ভেতর থেকে সিন্দুকটি খোয়া যায় সোমবার সকালে বিষয়টি স্থানীয়দের কাছ থেকে জানতে পেরে আমি তাৎক্ষনিক ঘটনাস্থলে ছুটে আসি। পরে ইউএনও’র নির্দেশক্রমে কুমারখালী থানায় একটি সাধারণ ডায়েরি করি।

তিনি জানান, আজ থেকে ৬-৭ বছর আগে লোহার তৈরী(৪০ কেজি) ওই উন্নয়ন তহবিল সংগ্রহের জন্য লোহার সিন্দুটি কুষ্টিয়া জেলা পরিষদ’র তৎকালীন প্রধান নির্বাহী মহিউদ্দিন জাদুঘরে দান করেছিলেন। সিন্দুকটি অফিস কক্ষেই সংরক্ষিত ছিল। আগত দর্শনার্থী ওই সিন্দুকের মধ্যে অর্থ দান করতেন। মাহবুব উল আরিফ বলেন আজ পর্যন্ত সিন্দুকটি খোলা হয়নি। এদিকে বক্স খোয়া যাওয়ার ঘটনায় জেলার সর্বমহলে সমালোচনার ঝড় বইছে। বিশেষ করে সংস্কৃতিক অঙ্গণে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

মিরপুর মোশাররফ হোসেন মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মির্জা হাবিবুর রহমান জানান এটি আমাদের জন্য লজ্জার। আমি আশা করি মীরের জাদুঘর থেকে খোয়া যাওয়া সিন্দুকটি উদ্ধারে প্রশাসন কার্যকর পদক্ষেপ নিবে। ক্ষোভের সৃষ্টি হয়েছে শিক্ষার্থীদের মাঝেও।

কুষ্টিয়া শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম জানান, শিলাইদহ কুঠিবাড়ি থেকে খোয়া যাওয়া তরবারি উদ্ধার করতে পারেনি পুলিশ। এবার সাহিত্য স¤্রাট মীরের জাদুঘর থেকে খোয়া গেছে সিন্দুক। বিষটি আমাদের কাছে লজ্জার। আমি আশা করি বক্সটি উদ্ধারে প্রশাসন দ্রুত পদক্ষেপ নিবে।

কুমারখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহীনুজ্জামান জানান, রবিবার রাতের কোন একসময় সিন্দুকটি মিউজিয়ামের ভেতর থেকে চুরি গেছে। সকালে বিষয়টি জানতে পেরে কুমারখালী থানায় জানানো হয়েছে। এব্যাপারে কুমারখালী থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

২০১৬ সালের ৩০ মার্চ বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত শিলাইদহ কুঠিবাড়ি থেকে খোয়া যাওয়া দু’টি তরবারির আজো হদিস মেলেনি। ওই ঘটনায় মামলা দায়ের অত:পর বেশ কয়েকজনকে গ্রেফতার করা হলেও তরবার দুইটি উদ্ধার করা সম্ভব হয়নি। ওই তরবারি চুরির ঘটনার রেশ কাটতে না কাটতে এবার খোয়া গেল কথা সাহিত্যিক মীর মশাররফ হোসেন জাদুঘরের সিন্দুক।

ট্যাগ: Banglanewspaper কুষ্টিয়া মীর মশাররফ যাদু ঘর সিন্দুক চুরি