banglanewspaper

বৈশ্বিক ডিভাইস বাজারে নকিয়া ব্র্যান্ডের প্রত্যাবর্তনের প্রথম বছরটা খারাপ যায়নি। একসময় স্মার্টফোনের রমরমা ব্যবসা শুরুর আগে একক আধিপত্য ছিল নকিয়ার। তবে মাইক্রোসফটের কাছে ডিভাইস বিভাগ বিক্রির পর অনেকেই একসময়ের সাড়া জাগানো মোবাইল ব্র্যান্ড নকিয়াকে ভুলতে বসেছিল। চলতি বছরের শুরুতেই নকিয়া ব্র্যান্ডের প্রথম অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন বাজারে এসেছে। নকিয়া সরাসরি স্মার্টফোন ব্যবসায় না ফিরে ফিনল্যান্ডভিত্তিক স্টার্টআপ এইচএমডি গ্লোবাল নকিয়ার প্রযুক্তি ব্যবহার করে স্মার্টফোন বাজারে ফিরেছে। চলতি বছরের জানুয়ারিতে অ্যান্ড্রয়েডচালিত প্রথম স্মার্টফোন নকিয়া ৬ বাজারে ছাড়ে। এর পরই ফিনিশ স্টার্টআপ প্রতিষ্ঠানটি ঘিরে ব্যাপক আলোচনা শুরু হয়। এর সঙ্গে যুক্ত হতে থাকে নানা ধরনের সাফল্য।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কাউন্টার পয়েন্ট রিসার্চের তথ্যমতে, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে বৈশ্বিক ডিভাইস বাজারে অ্যান্ড্রয়েড চালিত নকিয়া ফোনের সরবরাহ পৌঁছেছে ২৮ লাখ ইউনিটে। এ ছাড়া ফিচার ফোনের সরবরাহ পৌঁছেছে ১ কোটি ৩৫ লাখ ইউনিটে। বৈশ্বিক স্মার্টফোন বাজারে নকিয়া ব্র্যান্ডের অবস্থান দাঁড়িয়েছে ১৬তম এবং ফিচার ফোন ডিভাইস বাজারে প্রত্যাবর্তনের প্রথম বছরেই তৃতীয় অবস্থানে জায়গা করে নিয়েছে নকিয়া। ডিভাইস বাজারে প্রত্যাবর্তনের প্রথম প্রান্তিকেই নকিয়া ব্র্যান্ড দিয়ে এইচএমডি গ্লোবাল ফিচার ফোন বাজারের তৃতীয় স্থান দখলে নিয়েছে।

এ ছাড়া বিশ্ববাজারে গ্রাহকরা নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোনকে সাদরে গ্রহণ করেছে, যা দ্রুত প্রবৃদ্ধি অর্জনে সহায়তা করেছে। বিশ্বব্যাপী নকিয়া ব্র্যান্ডের আগের যে সুনাম, তা এখনো বিদ্যমান। আর এর ফলে ডিলার এবং গ্রাহক পর্যায়ে মানসম্পন্ন ডিভাইস সরবরাহের মাধ্যমে নকিয়া ব্র্যান্ড ভবিষ্যতে আরো প্রবৃদ্ধির পথ প্রসারিত করতে পারছে। এইচএমডি গ্লোবাল চলতি বছরের জানুয়ারিতে নকিয়া ব্র্যান্ডের প্রথম স্মার্টফোন উন্মোচনের পর ধারাবাহিকভাবে একাধিক ডিভাইস উন্মোচন করেছে, যা প্রতিষ্ঠানটির ডিভাইস ব্যবসা ঘিরে দৃঢ় মনোভাবের বহিঃপ্রকাশ। চলতি বছর বাজেটসাশ্রয়ী নকিয়া ২ ও প্রিমিয়াম হ্যান্ডসেট নকিয়া ৮ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। এ ছাড়া ফিচার ফোন বাজারে সাড়া জাগানো নকিয়া ৩৩১০ ফিচার ফোনের একটি নতুন সংস্করণ এনেছে। এইচএমডি ডিভাইস ব্যবসায় দৃঢ় অবস্থান সৃষ্টিতে কম দামে উন্নত ফিচারসংবলিত ডিভাইস উন্মোচনে গুরুত্ব দিচ্ছে। এরই মধ্যে নকিয়া ৯ উন্মোচনের সব প্রস্তুতি সম্পন্ন করেছে এইচএমডি গ্লোবাল।

ফ্যাগশিপ এ ডিভাইসে ডুয়াল ক্যামেরা থাকবে। সত্যিই যদি এমনটা হয়, তবে নকিয়া ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড স্মার্টফোন পরিবারের এটাই প্রথম সদস্য হবে, যাতে ডুয়াল সেলফি ক্যামেরা থাকবে।

চলতি বছরের শুরুতে বাজেটসাশ্রয়ী নকিয়া ৬ উন্মোচনের পরপরই চীনা গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করে। দেশটিতে উন্মোচনের প্রথম দুই সপ্তাহে ১০ লাখ প্রাক-ক্রয়াদেশ পায় এইচএমডি গ্লোবাল। এ ছাড়া ১ মিনিটেই স্টক শেষ হয়ে যাওয়ার তথ্য জানিয়েছিল চীনা একটি ওয়েবসাইট। ডিভাইস বাজারে একসময় রমরমা ব্যবসা করেছে নকিয়া। বিভিন্ন ব্র্যান্ডের স্মার্টফোনের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে না পেরে ২০১৩ সালে সেলফোন বিভাগ বিক্রি করে দেয় প্রতিষ্ঠানটি।
আসছে নকিয়া ৭

এইচএমডি গ্লোবাল চীনের বাজারে নকিয়া ৭ নামের একটি স্মার্টফোন উন্মুক্ত করেছে। ওই স্মার্টফোন এবার বিশ্বব্যাপী উন্মুক্ত করার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। ২০১৮ সালের শুরুর দিকে এ স্মার্টফোন বাজারে আনা হতে পারে। স্মার্টফোনটির ৪ জিবি ও ৬ জিবি র‌্যামের দুটি সংস্করণ। স্মার্টফোন তৈরিতে ব্যবহার করা হয়েছে বিশেষ অ্যালুমিনিয়াম, যা নকিয়া স্মার্টফোনের মধ্যে একে সবচেয়ে শক্তিশালী করেছে। অ্যান্ড্রয়েড নোগাট সংস্করণের স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ওরিও সংস্করণে হালনাগাদ হবে।

৫ দশমিক ২ ইঞ্চি মাপের ফুলএইচডি রেজুল্যুশনের স্মার্টফোনটিতে অক্টাকোর কোয়ালকম ৬৩০ প্রসেসর, ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ, মাইক্রোএসডি সমর্থন, পেছনে কার্ল জেইস লেন্সযুক্ত ১৬ মেগাপিক্সেল ক্যামেরা ও সামনে ৫ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে।

নকিয়া ৭ মডেলটিতে আছে বোথি নামের বিশেষ ফিচার। একই সঙ্গে সামনে ও পেছনের দৃশ্য ধারণের উদ্দেশ্য নিয়ে ফোনটির নির্মাতা প্রকৌশলীরা বোথি ফিচার যুক্ত করেছেন ফোনটিতে। নতুন এই সুবিধার মাধ্যমে ছবি বা ভিডিও ধারণ করার সময় ফোনটির পর্দায় দুটি অংশেরই দৃশ্য দেখাবে।

তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারির এই ফোনটিতে ফোরজি, থ্রিজি, ওয়াই-ফাই, ব্লুটুথ, জিপিএস সুবিধা আছে। চীনের বাজারে নকিয়া ৭ এর দাম ২ হাজার ৪৯৯ ইউয়ান।

ট্যাগ: Banglanewspaper নকিয়া স্মার্টফোন