banglanewspaper

বিনোদন ডেস্ক: কুষ্টিয়া জেলার গড়াই তীরবর্তী কুমারখালী গ্রামে ১২৪০ বঙ্গাব্দ ও ২২ জুলাই ১৮৩৩ সালে জম্মগ্রহণ করেন কাঙাল হরিনাথ। বাংলা লোকসংস্কৃতির অন্যতম ধারক ও বাহক হিসেবে পরিচিত বাউল সঙ্গীতের অন্যতম পথিকৃৎ ছিলেন তিনি। তিনি ফকির চাঁদ বাউল নামেও পরিচিত ছিলেন।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত নির্মাতা রিয়াজুল রিজু এবার ‘কাঙাল’ নামে সিনেমা নির্মাণ করছেন। খবরটা জানালেন নির্মাতা রিজু নিজেই। শ্রী হরিনাথ মজুমদার বা কাঙাল হরিনাথের জীবন ঘিরেই নির্মিত হবে চলচ্চিত্রটি।

রিয়াজুল রিজু বলেন, কাঙাল হরিনাথ একজন বিপ্লবী, সাংবাদিকতার প্রবাদপুরুষ। আমি নিজেও একজন সংবাদকর্মী, সে জায়গা থেকেও একটা দায়বদ্ধতা রয়েছে। তার জীবনের অনেক গল্প, তবে সিনেমায় আমি গুরুত্ব দিতে চেয়েছি হরিনাথের সাংবাদিক জীবন এবং বিপ্লবের গল্প।

তিনি বলেন, “অনুদান পাবো কিনা জানি না, তবে যেহেতু মাননীয় প্রধানমন্ত্রী ও মাননীয় তথ্যমন্ত্রী উনারা দু’জনই সংস্কৃতিমনা ও চলচ্চিত্রপ্রেমী, তাই ভালো মানের চলচ্চিত্রের দিকে উনারা আলাদাভাবে দৃষ্টি দিবেন। আর সেক্ষেত্রে আমার বিশ্বাস আমি অনুদান পাবো।”

হরিনাথের সাংবাদিক জীবন এবং বিপ্লবের গল্পভিত্তিক চলচ্চিত্রটিতে রবীন্দ্রনাথ ঠাকুর, বিপ্লবী ঈশান রায়, লালন সাঁই, রবীন্দ্রনাথের বাবা মহর্ষী দেবেন্দ্রনাথ ঠাকুর এবং মীর মোশাররফ হোসেনের মতো বিখ্যাত ব্যক্তির চরিত্র রয়েছে।

সেই কারণে চরিত্র অনুযায়ী অভিনয় শিল্পী বাছাই করার ক্ষেত্রে কিছুটা সময় লাগছে বলে জানান পরিচালক রিয়াজুল রিজু।

ট্যাগ: Banglanewspaper সাংবাদিক সিনেমা কাঙাল