banglanewspaper

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজকে অধিভুক্ত বাতিল করার দাবিতে ক্যাম্পাসে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।

নিজেদের ক্যাম্পাসের শিক্ষার্থীদের পর্যাপ্ত সুযোগ সুবিধা না দিয়ে অতিরিক্ত ৭ কলেজের শিক্ষার্থীদেরকে অধিভুক্ত করায় বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বৈষম্যের শিকার হচ্ছেন বলে অভিযোগ এনে তারা এ কর্মসুচীতে অংশগ্রহণ করেন।

বৃহস্পতিবার ১১ জানুয়ারী  রাজু ভা¯কর্য প্রাঙ্গনে বেলা ১১ টা থেকে ১২ টা পর্যন্ত মানববন্ধন করেন শ্ষিার্থীরা। তারপর সেখান থেকে  বিক্ষোভ মিছিল বের কওে ভিসি অফিসের সামনে গিয়ে সমবেত হন। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এসে তাদের দাবির কথা শোনেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা ‘ঢাবি হোক বোঝামুক্ত, বাতিল করো অধিভুক্ত’ ‘রাখতে ঢাবির সম্মান,৭ কলেজ বেমানান’ ‘ভিত্তিহীন সিদ্ধান্ত,মানিনা মানবোনা’ ‘ দাবী মোদের একটাই, অধিভুক্ততা বাতিল চাই’ ইত্যাদী শ্লোগান দিতে থাকে।

মানববন্ধনে বক্তারা বলেন, আমরা অনেক সুবিধা থেকে এমনিতেই বঞ্চিত। প্রশাসন আমাদের অনেক সুবিধা  সরবরাহ করতে পারছেনা। কিন্তু নতুন করে ৭ কলেজের প্রায় ২ লাখ শিক্ষার্থী যোগ হওয়ায় আমরা আমাদেও সুযোগ- সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি। যেখানে আমরা নানা সমস্যায় জর্জরিত। সেখানে নতুন করে অধিভুক্ত  যুক্ত হওয়ায় আমাদের সমস্যা বেড়েছে। তাই এই সরকারী ৭ কলেজের অধিভুক্ততা বাতিল করতে হবে।

বক্তারা আরও বলেন,ঢাবির লেগো  ব্যাবহার করে অনেক অধিভুক্ত শিক্ষার্থীরা অপরাধ করে বিশ্ববিদ্যালয়ের সম্মান ক্ষুন্ন করছে। অতিরিক্ত লক্ষ লক্ষ শিক্ষার্থী ক্যাম্পাসে আসায় চলাফেরায় সমস্যা হচ্ছে। আমাদের এমনিতেই বিভিন্ন বিভাগে শিক্ষকের সংকট। সেখানে নতুন করে এই দায়িত্ব নেওয়ায় শিক্ষার মান কমার আশংকা হচ্ছে। তাই আমরা এই অধিভুক্ততা বাতিল চাই।

মিছিলটি যখন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অফিসে যাওয়ার আগে গেট বন্ধ করে দেয় রেজিস্টার ভবনের কর্মচারীরা। এসময় শিক্ষার্থীরা বাহির থেকে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। ঘটনাস্থলে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী।

এই সময় প্রক্টর স্যার ঘটনাস্থল থেকে  চলে যায়।  এতে আন্দোলনকারী শিক্ষার্থীরা ১০ মিনিট অপেক্ষা করে। কিন্তু  ১০ মিনিট শেষ হলেও প্রক্টর না আসায় শিক্ষার্থীরা রেজিস্টার ভবনের গেট ভাঙা শুরু করে। ইট কাঠ দিয়ে গেট ভাঙা শুরু করলে , বিশ্ববিদ্যালয়ের  প্রক্টর আবার আসেন। তাদেও সাথে কথা বলেন।  এই সময় শিক্ষার্থীরা প্রক্টর এর কাছে তাদের দাবী পেশ করেন।

প্রক্টর অধ্যাপক একে এম গোলাম রাব্বানী বলেন, এটা একটা দীর্ঘ প্রসেস্। আজকে আন্দোলনের কথা আমি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান এর কাছে জানাবো। সে সময় শিক্ষার্থীরা নির্দিষ্ট তারিখ এর ব্যাপারে জানতে চাইলে ও প্রক্টর এ ব্যাপারে কোনো কিছু বলেননি।

ট্যাগ: Banglanewspaper অধিভুক্ত বাতিলের দাবি ঢাবি শিক্ষার্থী বিক্ষোভ মিছিল