banglanewspaper

এস,এম,আশরাফুল হক রুবেল, কুড়িগ্রাম: শীতে কাঁপছে উত্তরাঞ্চলের মানুষ, কাপছে প্রানীকুলও। এদের রক্ষা করতে হবে। এই চিন্তা থেকে পাখিদের আবাসস্থল তৈরিতে এগিয়ে এসেছে কৃষি শিক্ষায় শিক্ষিত কুড়িগ্রামের একজন শিক্ষক।

পাখিরাও যেন শীতে কষ্ট না পায় তারাও যেন নিরাপদ ঠাঁই পায় প্রকৃতিতে এই জন্য বড় বড় আমগাছে মাটির হাড়ি বেঁধে দেওয়ার কাজ নিজেই করছেন কুড়িগ্রাম কালেক্টরেট স্কুল এন্ড কলেজের শিক্ষক আমিনুর রহমান।

বৃহস্পতিবার শীতের সকালে স্কুলের প্রাঙ্গনে থাকা বড় বড় আমগাছে নিজে উঠে পাখীদের নিরাপদে থাকার জন্য ৫০ টি মাটির হাড়ি বেঁধে দেন তিনি। হাঁড়িগুলোতে মুখ বানানো রয়েছে। তার সাথে কথা বলে জানা গেছে ছোট বেলা থেকে ই তিনি পশু পাখীদের ভালবাসেন। নিজের বাগানেও তিনি এরকম অনেক হাড়ি বেঁধে দিয়েছেন পাখীদের নিরাপদে থাকার জন্য। পাখীরা যাতে তাদের বংশবৃদ্ধি করতে পারে আর হারিয়ে না যায় প্রকৃতিথেকে এজন্য তার এই ক্ষুদ্র প্রয়াস বলে তিনি জানান।

কলেজের অধ্যক্ষ হারনঅর রশীদ মিলন তাকে সার্বিকভাবে সহযোগিতা করেছেন বলে তিনি জানান। তার এই্ কাজের প্রশংসা করেছেন তার সহকর্মিরা। এই মহতী কাজ দেখে উদ্বুদ্ধ হবে সহস্রাধিক ছাত্র-ছাত্রীও।

ট্যাগ: Banglanewspaper কুড়িগ্রাম পাখি শীত