banglanewspaper

ইরানের পরমাণু সমঝোতা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সর্বশেষ ঘোষণাকে একটি আন্তর্জাতিক চুক্তিকে দুর্বল করার ‘বেপরোয়া প্রচেষ্টা’ বলে অভিহিত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাওয়াদ জারিফ।

ট্রাম্প তার ভাষায় ‘শেষবারের মতো’ ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকাকে বের করে নিচ্ছেন না বলে ঘোষণা দেয়ার পর জারিফ এ মন্তব্য করলেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী শুক্রবার রাতে এক টুইটার বার্তায় বলেন, ট্রাম্প তার সর্বশেষ ঘোষণার মাধ্যমে আন্তর্জাতিক সমাজের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ২৬, ২৮ ও ২৯ নম্বর অনুচ্ছেদ বিদ্বেষপূর্ণভাবে লঙ্ঘন করেছেন।

জারিফ বলেন, “ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা নিয়ে আর কোনো আলোচনা হবে না। কাজেই বাগাড়ম্বর বাদ দিয়ে মার্কিন সরকারকে ঠিক ইরানের মতো এই সমঝোতা পুরোপুরি মেনে চলতে হবে।”

এর আগে ট্রাম্প শুক্রবার তার ভাষায় ‘প্রচণ্ড অনীহা’ নিয়ে ঘোষণা করেন, ইরানের ওপর পরমাণু কর্মসূচি সংক্রান্ত নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি তিনি চার মাসের জন্য স্থগিত রাখছেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, এটি হচ্ছে শেষ সুযোগ। আগামী ৪ মাসের মধ্যে ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠা করে তিনি ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবেন বলেও হুমকি দেন ট্রাম্প।

ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে এই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার ব্যাপারে ওয়াশিংটনকে সতর্ক করে দেয়ার পর ট্রাম্প তার এই অবস্থান ঘোষণা করেন।

ট্যাগ: Banglanewspaper বেপরোয়া আচরণ ট্রাম্প ইরান