banglanewspaper

প্রযুক্তি ও সভ্যতার চাপে কোন মাতৃভাষা যেন হারিয়ে না যায় সে ব্যাপারে সবাইকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজেকে সাধারণ মানুষ উল্লেখ করে তিনি বলেন, তাঁর বাবা দেশ স্বাধীন করেছিলেন, সেই বাবার নির্দেশেই দেশের মানুষের জন্য কাজ করে যাচ্ছেন তিনি।

শনিবার বিকেলে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন উদ্বোধনকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের দুই শতাধিক সাহিত্যিক ও শিল্পীর অংশগ্রহণে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলন ১৪২৪’।

সম্মেলনের উদ্বোধনী ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পাকিস্তান আমলে প্রথম আঘাত এসেছিলো বাংলা ভাষার ওপর। তখন নানাভাবে বাংলা সাহিত্যকে কলুষিত করার চেষ্টা হয়। মাতৃভাষার অপমান সহ্য করা যায়নি বলেই পাকিস্তান বিরোধী আন্দোলন গড়ে ওঠে।

শেখ হাসিনা বলেন, ‘সবসময় আমাদের সংগ্রাম করে করেই এগোতে হয়েছে। আর এই সংগ্রামের পথ বেয়েই কিন্তু আমাদের এই রাষ্ট্র, আমাদের এই স্বাধীনতা। বাংলাদেশ একটা ভাষাভিত্তিক রাষ্ট্র। অন্তত এই উপমহাদেশে একমাত্র ভাষাভিত্তিক রাষ্ট্র হচ্ছে বাংলাদেশ। মাতৃভাষা ছাড়া মানুষ কিভাবে নিজেকে গড়ে তুলতে পারে? তবে এটা ঠক, যুগের পরিবর্তন হচ্ছে, নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবন হচ্ছে। সভ্যতা অগ্রসর হোক, কিন্তু সভ্যতার চাপে মাতৃভাষা হারিয়ে যাক সেটা কখনো আমরা চাই না।’

বিশ্ব দরবারে বাংলা ভাষার মর্যাদা প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাজ শুরু করেছিলেন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোন মাতৃভাষাই যেন আর হারিয়ে না যায় সেজন্য ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হয়েছে। সেইসঙ্গে বাঙ্গালীদের মর্যাদা বাড়াতেও কাজ করে যাচ্ছে সরকার।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমি একজন সাধারণ মানুষ। যেহেতু আমার পিতা দেশ স্বাধীন করে গেছেন। আমি সবসময় মনে করি এই দেশকে আমার উন্নত, সমৃদ্ধ করে গড়ে তুলতে হবে। যেন বাঙালীরা বিশ্ব দরবারে মাথা উঁচু করে সম্মানের সাথে চলতে পারে। এটাই আমার লক্ষ্য। কাজেই যতটুকু যা কাজ জনগণের জন্য, জনগণের কল্যাণে, জনগণের মঙ্গলের জন্য। আর সেই দায়িত্বটাই পালন করার চেষ্টা করছি জাতির পিতার নির্দেশ অনুযায়ী।’

সম্মেলনের সমাপনী পর্বে আগামী সোমবার ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর উপস্থিত থাকার কথা রয়েছে।

ট্যাগ: Banglanewspaper মাতৃভাষা প্রধানমন্ত্রী শেখ হাসিনা