banglanewspaper

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর নিচের পদগুলোতে সরাসরি নিয়োগের জন্য প্রকৃত বাংলাদেশী নাগরিকদের কাছ থেকে উল্লিখিত আবেদনপত্রের নমুনা ফরমে দরখাস্ত আহ্বান করা হয়েছে।

আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ : আগামী ৭ ফেব্রুয়ারি ২০১৮, বিকেল ৫টার মধ্যে ডাকযোগে আবেদনপত্র পাঠাতে হবে। লিখেছেন মাহমুদা সুলতানা

পদের নাম : গাড়িচালক।
পদের সংখ্যা : ৪৯টি।

আবেদনের যোগ্যতা : কোনো স্বীকৃত বোর্ড থেকে অষ্টম শ্রেণী, জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের কোনো পরীক্ষায় উত্তীর্ণ; অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হবে।

বেতন স্কেল : ভারী লাইসেন্সধারী পদের বেতন ৯৭০০-২৩৪৯০/-। হালকা লাইসেন্সধারী পদের বেতন ৯৩০০-২২৪৯০/-।
পদের নাম : অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক।
পদের সংখ্যা : ৮৩টি।

আবেদনের যোগ্যতা : কোনো স্বীকৃত বোর্ড থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। কম্পিউটারে মুদ্রাক্ষরের সর্বনি¤œ গতি প্রতি মিনিটে ইংরেজিতে-২০, বাংলায়-২০ শব্দ গতিসম্পন্ন হতে হবে। কম্পিউটার বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে।
বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০/-
পদের নাম : নার্সিং সহকারী।
পদের সংখ্যা : ১১টি।

আবেদনের যোগ্যতা : কোনো স্বীকৃত বোর্ড হতে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। নার্সিং (ডিপ্লোমা) কোর্সের সনদপ্রাপ্ত হতে হবে। নির্ধারিত যোগ্যতাসম্পন্ন প্রশিক্ষণপ্রাপ্ত আনসার সদস্যদের অগ্রাধিকার দেয়া হবে।
বেতন স্কেল : ৯৩০০-২২৪৯০/-
পদের নাম : আর্মোরার।
পদের সংখ্যা : ২০টি।

আবেদনের যোগ্যতা : কোনো স্বীকৃত বোর্ড হতে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। অস্ত্র রক্ষণাবেক্ষণ ও মেরামত কাজে ন্যূনতম ৩ বছরের বাস্তব কর্ম-অভিজ্ঞতা থাকতে হবে। নির্ধারিত যোগ্যতাসম্পন্ন প্রশিক্ষণপ্রাপ্ত আনসার সদস্যদের অগ্রাধিকার দেয়া হবে।
বেতন স্কেল : ৮৫০০-২০৫৭০/-

উপরিউক্ত পদগুলোতে যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী, গাজীপুর, ময়মনসিংহ, কিশোরগঞ্জ, নেত্রকোনা, জামালপুর, শেরপুর, টাঙ্গাইল, ফরিদপুর, শরীয়তপুর, রাজবাড়ী, চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, বি-বাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, লক্ষ্মীপুর, সিলেট, হবিগঞ্জ, সুনামগঞ্জ, মৌলভীবাজার, রাজশাহী, নওগাঁ, নাটোর, চাঁপাইনবাবগঞ্জ, পাবনা, সিরাজগঞ্জ, বগুড়া, জয়পুরহাট, রংপুর, লালমনিরহাট, কুড়িগ্রাম, গাইবান্ধা, নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড়, ঠাকুরগাঁও, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, মাগুরা, ঝিনাইদহ, নড়াইল, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, ভোলা, পটুয়াখালী, বরগুনা । এতিম/শারীরিক প্রতিবন্ধী কোটায় সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।
পদের নাম : অফিস সহায়ক।
পদের সংখ্যা : ২০টি।

আবেদনের যোগ্যতা : কোনো স্বীকৃত বোর্ড হতে এসএসসি বা সমমানের কোনো পরীক্ষায় উত্তীর্ণ। বাইসাইকেল চালনায় পারদর্শী হতে হবে। নির্ধারিত যোগ্যতাসম্পন্ন প্রশিক্ষণপ্রাপ্ত আনসার সদস্যদের অগ্রাধিকার দেয়া হবে।
বেতন স্কেল : ৮২৫০-২০০১০/-

উপরিউক্ত পদে যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন : ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, ময়মনসিংহ, নেত্রকোনা, টাঙ্গাইল, চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, সিলেট, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জ, রংপুর, দিনাজপুর, ঝিনাইদহ, বরিশাল । এতিম/শারীরিক প্রতিবন্ধী কোটায় সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আবেদনপত্রের নমুনা ফরম সংগ্রহ ও আবেদনপত্র পাঠানোর ঠিকানা : আবেদনকারীকে দরখাস্ত ও প্রবেশপত্রের নমুনা ফরম বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ১ কপি দরখাস্ত ও ১ কপি প্রবেশপত্র (মূল ও ডুপ্লিকেট অংশ) পূরণ করে উপমহাপরিচালক (প্রশাসন), সদর দফতর, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, খিলগাঁও, ঢাকা-১২১৯ বরাবরে পাঠাতে হবে। 
আবেদনপত্র পাঠানোর শেষ তারিখ : আগামী ৭ ফেব্রুয়ারি ২০১৮, বিকেল ৫টার মধ্যে ডাকযোগে পাঠাতে হবে।

জরুরি তথ্য : প্রার্থীকে দরখাস্ত ও প্রবেশপত্রের নমুনা ফরম স্বহস্তে/টাইপ করে পূরণপূর্বক আবেদন করতে হবে। আবেদনপত্র ও প্রবেশপত্রের নির্ধারিত স্থানে প্রার্থীকে অবশ্যই স্বাক্ষর এবং আবেদনপত্রে ১ কপি ও প্রবেশপত্রের উভয় অংশে ১ কপি করে ছবি (সম্প্রতি তোলা পাসপোর্ট আকারের অভিন্ন রঙিন ছবি) লাগাতে হবে। খামের ওপরে পদের নাম ও নিজ জেলার নাম স্পষ্টাক্ষরে উল্লেখ করতে হবে এবং আবেদনপত্রের খামের মধ্যে প্রার্থীর নিজ নাম ও ঠিকানা লিখে ৭ টাকা মূল্যের স্ট্যাম্পসহ ৯.র্৫র্ / ৪.র্৫র্ সাইজের ফেরত খাম পাঠাতে হবে।

সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।
লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের যেসব কাগজপত্র সাথে আনতে হবে : লিখিত পরীক্ষায় কৃতকার্য হলে নি¤œবর্ণিত কাগজপত্রের ১ সেট সত্যায়িত অনুলিপি এবং মূলকপি মৌলিক পরীক্ষার সময় সাথে আনতে হবে (সব কাগজপত্র প্রথম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত হতে হবে)।
(ক) শিক্ষাগত যোগ্যতার সম্পর্কিত সব ধরনের মূল ও সাময়িক সনদপত্র।
(খ) জাতীয় পরিচয়পত্র (গাড়িচালক পদের জন্য)।
(গ) সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/সিটি করপোরেশনের কাউন্সিলর প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র। 
(ঘ) মুক্তিযোদ্ধা/ শহীদ মুক্তিযোদ্ধা/পুত্র-কন্যা/ পুত্র-কন্যার পুত্র-কন্যার ক্ষেত্রে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত তাদের পিতা-মাতার/ পিতামহ-পিতামহীর/মাতামহ-মাতামহীর মুক্তিযুদ্ধের মূল/সাময়িক সনদপত্র। আবেদনকারী মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যা বলে তিনি যে মুক্তিযোদ্ধা/মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/পুত্র-কন্যার পুত্র-কন্যার পুত্র-কন্যা হলে এ মর্মে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলর অথবা পৌরসভার মেয়র/ কাউন্সিলর কর্তৃক প্রদত্ত সনদ।

(ঙ) এতিম/প্রতিবন্ধী প্রার্থীর ক্ষেত্রে সমাজসেবা অধিদফতর কর্তৃক প্রদত্ত সনদপত্র।
(চ) প্রার্থী বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য হলে সংশ্লিষ্ট প্রশিক্ষণ সনদপত্র।
(ছ) প্রার্থী ক্ষুদ্র-নৃগোষ্ঠী হলে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্র।
(জ) গাড়িচালক প্রার্থীর ক্ষেত্রে ভারী ও হালকা যানবাহন চালনায় বৈধ লাইসেন্স, অফিস সহকারী-কাম-কম্পিউটার মুদ্রাক্ষরিক প্রার্থীর ক্ষেত্রে কম্পিউটার সনদ, নার্সিং সহকারী প্রার্থীর নার্সিং সনদ (ডিপ্লোমা কোর্স) ও আর্মোরার প্রার্থীর ক্ষেত্রে অভিজ্ঞতা সনদপত্র।

সব পদের বয়সসীমা : সব পদের জন্য প্রার্থীর বয়স ১ ফেব্রুয়ারি ২০১৮ তারিখে ন্যূনতম ১৮ বছর ও অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধা/ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা অনূর্ধ্ব ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

জেনে রাখুন : আবেদনের সাথে সোনালী ব্যাংক লিমিটেড থেকে মহাপরিচালক, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, ঢাকার অনুকূলে ক্রমিক নম্বর-১ থেকে ৪ নম্বর পর্যন্ত পদের প্রার্থীদের ক্ষেত্রে ১০০ টাকার এবং ক্রমিক নম্বর-৫ পদের প্রার্থীর ক্ষেত্রে ৫০ টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডারের মূলকপি সংযুুক্ত করতে হবে।

ট্যাগ: Banglanewspaper আনসার নিয়োগ