banglanewspaper

লাইফস্টাইল ডেস্ক : রূপকথার মতো রাজপুত্র ঘোড়ায় চড়ে এলো, রাজকন্যাকে বিয়ে করে নিয়ে গেলো। এরপর সুখে শান্তিতে বসবাস। এমন স্বপ্ন তো সব মেয়েই দেখে। তবু যখন চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার সময় আসে, তখনই মেয়েদের বুকে শুরু হয় দুরুদুরু কাঁপন। বিয়ে করবে কি করবে না ভাবতে ভাবতেই কেটে যায় অনেকটা সময়।

কিন্তু কিসের এত ভয়? কেন বিয়েতে রাজি হওয়া নিয়ে মেয়েদের মনে এত দ্বিধা? চলুন জেনে নেওয়া যাক-

শারীরিক সম্পর্ক

স্বাভাবিক জৈবিক চাহিদা হলেও শারীরিক সম্পর্কের বিষয়ে মেয়েদের মনে একটা ভয় সব সময় থেকেই যায়। বিয়ের পর অনিচ্ছা স্বত্ত্বেও অনেক সময়ই স্বামীকে এ ব্যাপারে না বলা সম্ভব হয় না। এর ফলে মেয়েরা মেয়েরা কিছুটা হলেও হীনমন্যতায় ভুগে। আর পরিচতি বন্ধু-বান্ধবদের কাছ থেকে এমন ঘটনা শুনে অনেক সময়ই মেয়েরা বিয়েতে মত দিতে দ্বিধান্বিত হয়ে পড়ে।

নিজের অতীত সম্পর্ক

বিয়ের আগে কারো সঙ্গে সম্পর্কের বিষয়টি মেয়েদের জন্য অনেকটাই অস্বস্তির। এটি চেপে রাখাও যেমন কঠিন, প্রকাশ করলেও সমস্যা হওয়ার সম্ভাবনা তেমনই। আর এটি নিয়েই মেয়েরা দ্বিধায় ভুগে সবচেয়ে বেশি। তবে, পূর্ব পরিচিত বা বন্ধুর সঙ্গে বিয়েতে এ ধরনের সমস্যা কম হয়ে থাকে। 

স্বাধীনতাকে হারিয়ে ফেলার ভয়
নিজের বাসায় যে মেয়েটি মায়ের আদরে দিন পার করছে, সেই মেয়েটিকেই শ্বশুর বাড়ি গিয়ে নিজের আসল ‘আমি’কে হারিয়ে ফেলতে হয় অনেকাংশেই। বিয়েটা পছন্দের হোক বা পারিবারিক হোক না কেন বিয়ের পর যা-ই করতে যাওয়া হোক না কেন শ্বশুর বাড়ির অনুমতির অপেক্ষা করতে হয়, এমনকি নিজের বাবার বাড়ি যাওয়ার আগেও জিজ্ঞেস করে নিতে হয়। এই ভয়েই অনেকে ঝামেলায় জড়াতে চান না।

সংসার সামলানোর ঝামেলা
বিয়ের পর একটি নয়, অনেক সময় ৩টি সংসার সামলাতে হয় মেয়েদের। বিষয়টি কেউ মানুক আর নাই মানুক, একটি ছেলেকে এতোটা ঝামেলা পোহাতে হয় না যতোটা একটি মেয়েকে পোহাতে হয়। ছেলেটি দিনে একবার নিজের শ্বশুর-শাশুড়ির খোঁজ না নিলে কোনো সমস্যা নেই, কিন্তু মেয়েটির নিজের শ্বশুর-শাশুড়ির প্রতি দায়িত্বে সামান্য ত্রুটি থাকলেই সংসারে অশান্তির শুরু। এইসব ভেবে ভয় পান বলেই মেয়েরা বিয়ে থেকে দূরে পালাতে চান।

নিজের ক্যারিয়ার বিসর্জন
মেয়েটির যতো ভালো ক্যারিয়ারই থাকুক না কেন বিয়ের পর তাতে আপনাআপনিই ভাটা পড়ে আসে। প্রথমত, শ্বশুর বাড়ি থেকে অনেক সময়েই ঝামেলা তৈরি করা হয়। দ্বিতীয়ত, সংসার সামলানোর ঝামেলায় পড়ে নিজের ক্যারিয়ারের দিকে ভালো নজর দেয়া যায় না। তাই এতো কষ্টে গড়া নিজের ক্যারিয়ার নিয়ে চিন্তিত ক্যারিয়ার সচেতন নারীরা বিয়ে করতে চান না।

সবার মন জুগিয়ে চলা
বিয়ে করে অন্যের সংসারে গেলে কেউ বোঝার চেষ্টা করে না নতুন মেয়েটি সবার সাথে মানিয়ে চলার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে। বরং ভুল ভ্রান্তি ধরে উল্টো তার যন্ত্রণা বাড়িয়ে দেয়াই থাকে অনেকের কাজ। আর অনেক সময় সকলের মন জুগিয়ে চলতে গিয়ে নানা যন্ত্রণা মাথায় নিতে হয় যা সত্যিকার অর্থেই মনের বিরুদ্ধে থাকে। এতো সব যন্ত্রণায় না থাকাই ভালো মনে করেন অনেকে।

নিজের পরিচয়ের পরিবর্তনে বিতৃষ্ণা
অনেক সময় সম্পূর্ণ নতুন একটি সংসারে পা রাখতে গেলে নিজের সব কিছু এমনকি আজ পর্যন্ত যতো শিক্ষা-সংস্কৃতি ধারণ করে আসা হয়েছিল তাও ঝেড়ে ফেলে দিতে হয় মেয়েটিকে। আজকাল খুব নজরে না পড়লেও নিজের নামটাও খোয়াতে হয় মেয়েটিকে। এইধরনের বিসর্জনের জন্য অনেক মেয়েই প্রস্তুত থাকেন না। আর সে কারণেই ঝামেলা থেকে পালানোর পথ খুঁজে থাকেন।

ট্যাগ: Banglanewspaper বিয়ে ভয়