banglanewspaper

হরতাল, অবরোধ উপেক্ষা করে দলে দলে ধর্মপ্রাণ মুসল্লিরা যোগ দিচ্ছেন বিশ্ব ইজতেমা। আগামীকাল শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে ৫০তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত মুসল্লিরা জড়ো হচ্ছেন তুরাগ পাড়ে।

মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় মহাসম্মেলন বিশ্ব ইজতেমা। আগামী রবিবার দুপুরের আগে যে কোনো সময় আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে তিনদিনের বিশ্ব ইজতেমার উভয় পর্ব। ওই দিন সারা জাহানের মুসলমানদের সুখ, শান্তি, কল্যাণ, অগ্রগতি, হেদায়েত, সমৃদ্ধি, ভ্রাতৃত্ববোধ কামনা করে আখেরি মোনাজাতে ফরিয়াদ জানানো হবে।প্রথম পর্বের মতো এবারও হিন্দি, আরবি, বাংলা, মালয় ও উর্দু ভাষায় বয়ান করবেন তাবলিগ জামাতের শীর্ষ মুরব্বিরা। পাশাপাশি বিভিন্ন দেশ থেকে আসা মুসল্লিদের সুবিধার্থে বয়ানের সঙ্গে সঙ্গে বাংলা ও আরবি ভাষায় তরজমা করা হবে। প্রথম পর্বের মতো দ্বিতীয় পর্বেও পুরো এলাকায় পাঁচ স্তরের নিশ্ছিদ্র নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হবে। পাশাপাশি যে কোনো ধরনের নাশকতার আশঙ্কা মাথায় রেখে পুরো এলাকায় নেওয়া হবে সাদা পোশাকের বিশেষ ব্যবস্থা।

তুরাগ নদের তীরবর্তী ১৬০ একর জমির বিস্তৃত ময়দান দ্বিতীয় পর্বের জন্য ইতিমধ্যে প্রস্তুত হয়েছে। এ দফায় ৩৪ জেলার মুসল্লিরা ৩৯টি খিত্তায় অবস্থান নেবেন।

গাজীপুর জেলা পুলিশ সুপার হারুনুর রশিদ বলেন, কঠোর নিরাপত্তা বলয়ে থাকবে পুরো ইজতেমা ময়দান।

ট্যাগ: