banglanewspaper

স্ক্রিনস অ্যাক্টরস গিল্ড অ্যাওয়ার্ডে (এসএজি) বাজিমাত করেছে ‘বার্ডম্যান’। আলেহান্ড্রো গঞ্জালেস ইনারিতুর ছবিটি জিতেছে সম্মিলিত অভিনয়ের পুরস্কার। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের শ্রাইন মিলনায়তনে এসএজি’র ২১তম আসর বসেছিলো ২৫ জানুয়ারি। ২০১৪ সালের সেরা অভিনয়শিল্পীদের পুরস্কার দেওয়া হয় এখানে।

মঞ্চে গিয়ে পুরস্কার নেন অভিনেতা মাইকেল কিটন, এডওয়ার্ড নর্টন, জ্যাক গালিফিয়ানাকিস ও অভিনেত্রী নাওমি ওয়াটস, এমা স্টোন। কিটন বলেন, ‘অভিনয় হলো চূড়ান্ত দলীয় কাজ। প্রতিবার আমি ঘুরে তাকাই, তারপর অন্য চমৎকার অভিনয়শিল্পীর সঙ্গে দৌড়াতে থাকি।’

‘বার্ডম্যান’ ছবির নায়ক মাইকেল কিটনকে হতাশ করে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন ব্রিটিশ অভিনেতা এডি রেডমেইন। তার পুরস্কার জেতা ছিলো আসরের অন্যতম চমক। ‘দ্য থিওরি অব এভরিথিং’ ছবিতে বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের ভূমিকায় অনবদ্য অভিনয় করে এই সম্মান পেলেন তিনি।

‘স্টিল অ্যালিস’ ছবির জন্য সেরা অভিনেত্রীর মুকুট পরেছেন জুলিয়ান মুর। ‘হুইপ্ল্যাশ’-এ অভিনয়ের সুবাদে জেকে সিমন্স সেরা পার্শ্বঅভিনেতা আর ‘বয়হুড’ ছবির জন্য সেরা পার্শ্বঅভিনেত্রী হয়েছেন প্যাট্রিসিয়া আর্কেট। প্যাট্রিসিয়া বলেছেন, ‘এই পুরস্কার আমার কাছে কি তা বলতে পারবো না। আমাদের বংশের চতুর্থ প্রজন্মের অভিনয়শিল্পী আমি। আমাদের পরিবার শতবর্ষ ধরে অভিনয়ের সঙ্গে সম্পৃক্ত।’

গোল্ডেন গ্লোবেও তিনজনই পুরস্কার জেতায় তারা অস্কারও জিতবেন বলে ধরে নেওয়া হচ্ছে। আগামী ২২ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে অস্কারজয়ীদের তালিকা।

টিভি নাটকে সেরা সম্মিলিত অভিনয়ের পুরস্কার জিতেছে ‘ডাউনটন অ্যাবি’। ড্রামা সিরিজের ক্ষেত্রে ‘হাউস অব কার্ডস’-এর জন্য সেরা অভিনেতা হয়েছেন কেভিন স্পেসি আর ‘হাউ টু গেট অ্যাওয়ে উইথ মার্ডার’-এ কাজের সুবাদে সেরা অভিনেত্রীর পুরস্কার গেছে ভিওলা ডেভিসের ঘরে। কমেডিতে ‘শেমলেস’-এর জন্য সেরা অভিনেতা উইলিয়াম এইচ ম্যাসি আর ‘অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক’-এর সুবাদে সেরা অভিনেত্রী হয়েছেন উজো আদুবা।

গত বছর এসএজি জেতা ম্যাথু ম্যাকোনাহে, কেট ব্ল্যানচেট, লুপিটা এনইয়োঙ্গো ও জারেড লেটো প্রত্যেকেই অস্কার জেতেন। আর গত ছয় বছরের মধ্যে এসএজিতে সম্মিলিত অভিনয়ের পুরস্কারজয়ী ছবি তিনবার অস্কারেও সেরা ছবি হয়েছে। এগুলো হলো ‘আর্গো’, ‘দ্য কিংস স্পিচ’ এবং ‘স্লামডগ মিলিয়নিয়ার’।

এসএজি’বিজয়ী তালিকা
চলচ্চিত্র
সম্মিলিত অভিনয় : বার্ডম্যান
অভিনেত্রী : জুলিয়ান মুর (স্টিল অ্যালিস)
অভিনেতা : এডি রেডমেইন (দ্য থিওরি অব এভরিথিং)
পার্শ্বঅভিনেত্রী : প্যাট্রিসিয়া আর্কেট (বয়হুড)
পার্শ্বঅভিনেতা : জেকে সিমন্স (হুইপ্ল্যাশ)
সম্মিলিত স্টান্ট : আনব্রোকেন
আজীবন সম্মাননা : ডেবি রিনোল্ডস

টেলিভিশন
অভিনেতা (টিভি মুভি/মিনি সিরিজ) : মার্ক রাফালো (দ্য নরমাল হার্ট)
অভিনেত্রী (টিভি মুভি/মিনি সিরিজ) : ফ্রান্সেস ম্যাকডরম্যান্ড (অলিভ কিটারিজ)
সম্মিলিত অভিনয় : ডাউনটন অ্যাবি
অভিনেত্রী (ড্রামা সিরিজ) : ভিওলা ডেভিস (হাউ টু গেট অ্যাওয়ে উইথ মার্ডার)
অভিনেতা (ড্রামা সিরিজ) : কেভিন স্পেসি (হাউস অব কার্ডস)
অভিনেত্রী (কমেডি সিরিজ) : উজো আদুবা (অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক)
অভিনেতা (কমেডি সিরিজ) : উইলিয়াম এইচ ম্যাসি (শেমলেস)
সম্মিলিত অভিনয় (কমেডি সিরিজ) : অরেঞ্জ ইজ দ্য নিউ ব্ল্যাক
সম্মিলিত স্টান্ট : গেম অব থ্রোন্স

ট্যাগ: