banglanewspaper

নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় বেসরকারি একটি টেলিভিশনের জনপ্রিয় এ অনুষ্ঠানে দর্শকের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

‘আপনার জিজ্ঞাসা’ অনুষ্ঠানে সহবাসের পর ফরজ গোসলের সময়সীমা সম্পর্কে টেলিফোনে পাবনা থেকে মিজানুর রহমান নামে এক ব্যক্তি জানতে চেয়েছেন। অনুলিখনে ছিলেন জহুরা সুলতানা।

প্রশ্ন: সহবাসের কতক্ষণ পর ফরজ গোসল দিতে হয়? এ রকম কোনো সময়সীমা আছে কি?

উত্তর: না, সহবাসের কতক্ষণ পর গোসল করতে হবে, তার কোনো সময়সীমা নির্ধারিত নেই। তবে নবী করিম (সা.)-এর আমল এবং সালফে সালেহিনের আমল মতে, যত দ্রুত সম্ভব ফরজ গোসল করাটাই হলো সুন্নাহ। এটিই গুরুত্বপূর্ণ। তাই যত দ্রুত সম্ভব ফরজ গোসল আদায় করা উচিত।

এ বিষয়ে আরো বিভিন্ন বই পুস্তকে অনেক ভাবে ব্যাখা করা হয়েছে যা নিচে তুলে ধরা হলো-

যে সকল কারণে গোসল ফরজ হয়:

১. স্বপ্নদোষ বা উত্তেজনাবশত বীর্যপাত হলে।

২. স্ত্রী সহবাস বা নারী-পুরুষ মিলনে (সহবাসে বীর্যপাত হোক বা নাই হোক)।

৩. মেয়েদের হায়েয-নিফাস শেষ হলে।

৪. ইসলাম গ্রহণ করলে (নব-মুসলিম হলে)।

৫. আবার কেউ কেউ মৃত ব্যক্তিকে গোসল দেয়া ফরজ বলে উল্লেখ করেছেন (কিন্তু এটা জীবিতের সাথে সম্পর্কিত। কেননা, মৃত্যু বরণ করার ফলে উক্ত ব্যক্তির উপর শরীয়তের বাধ্যবাধকতা শেষ হয়ে গেছে। এজন্য জীবিতদের উপর ফরজ হচ্ছে, তাকে গোসল করিয়ে দাফন করা। কেননা নবি [সা.] এ সম্পর্কে নির্দেশ দিয়েছেন।)

ফরজ গোসলের সঠিক নিয়ম:

১. ফরজ গোসলের জন্য মনে মনে নিয়্ত করতে হবে।

২. প্রথমে দুই হাত কব্জি পর্যন্ত ৩ বার ধুতে হবে।

৩. এরপর ডান হাতে পানি নিয়ে বাম হাত দিয়ে লজ্জাস্থান ও এর আশপাশে ভালো করে ধৌত করতে হবে। এছাড়াও শরীরের অন্য কোনো জায়গায় নাপাকি বা বীর্য লাগলে সেখানেও ধৌত করতে হবে।

৪. এরপর বাম হাতকে ভালো ভাবে ধুয়ে ফেলতে হবে।

৫. এবার ওজুর নিয়মের মতো করে ওজু করতে হবে। তবে দুই পা ধোয়া যাবে না।

৬. ওজু শেষে মাথায় তিন বার পানি ঢালতে হবে।

৭. এবার সমস্ত শরীর ধোয়ার জন্য প্রথমে তিন বার ডানে তারপরে তিন বার বামে পানি ঢেলে ভালো করে ধুতে হবে। এসময় যেন শরীরের কোন অংশই কিংবা কোন লোমও শুকনো না থাকে। এছাড়াও বগল, নাভি ও শরীরের বিভিন্ন ভাজ বা কুঁচকানো জায়গায় পানি দিয়ে ধুতে হবে।

৮. সব শেষে অন্য জায়গায় সরে গিয়ে দুইটি পা তিন বার ভালো করে ধুতে হবে।

উল্লেখ্য, এ সময় নারীদের মাথার চুল ও পুরুষের দাড়ি, মাথার চুল ভালোভাবে ভিজতে হবে। তবে এই নিয়মে গোসল করার পর নতুন করে আর ওজুর করার প্রয়োজন নেই, যদি ওজু না ভেঙ্গে যায়।

ট্যাগ: Banglanewspaper সহবাস গোসল