banglanewspaper

অ্যাপল পে’র প্রধান প্রতিদ্বন্দী এখন কোরিয়ান জায়ান্টের অধিগ্রহণে। তাই প্রযুক্তি দুনিয়ার দুই লড়াকু প্রতিষ্ঠানের প্রতিদ্বন্দীতা আবারো তীব্র হয়ে উঠছে এমনটাই ভাববে সবাই।

যুক্তরাষ্ট্রের বোস্টনের ‘মোবাইল ওয়ালেট সল্যুশন প্রোভাইডার লুপে’ অধিগ্রহণের পেছনে রয়েছে আসন্ন গ্যালাক্সি এস৬ এবং গ্যালাক্সি এজ। কেননা দুটি পণ্যই প্রতিষ্ঠানটির সব সময়ের তুলনায় অভিনব আর এ পণ্যগুলোকে আরো আধুনিকত্ব করতেই হয়ত লুপে নিজেদের করে নিল স্যামসাং বলছে অভিজ্ঞরা।

স্যামসাং ভক্তদের সুখবরটি দিতে বেশ লক্ষণীয়ভাবে এ ব্যাপারে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

এদিকে কোপার্টিনো প্রতিষ্ঠান অ্যাপলের জন্য খবরটি দু:সংবাদ হয়ে এসেছে। বিশ্লেষকদের পর্যবেক্ষণে মোবাইল পেমেন্ট সেবার দৃশ্যপটে লুপে অ্যাপল পে’র প্রধান প্রতিদ্বন্দী। এর অনুমোদিত ম্যাগনেটিক সিকিউআর ট্রান্সমিশন (এমএসটি) প্রযুক্তি মূলত বর্তমানে স্মার্টফোনগুলোর কেসের সাথে কাজ করে।

এটি যে কোনো স্মার্টফোনকে মোবাইল পেমেন্ট সিস্টেমের অভ্যন্তরে নিয়ে যেতে সক্ষম। এক্ষেত্রে কোনো আ্পডেটেড পিওএস অর্থাৎ পয়েন্ট অব সেল টার্মিনাল ছাড়াই পণ্যটিকে পেমেন্টর উপযোগী করে। কিন্তু বেশিরভাগ দেশে এটি একটি প্রধান অন্তরা।

আরো বলা হচ্ছে, আসন্ন গ্যালাক্সি এস৬ এবং এস এজ স্মার্টফোনে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারকে আরো মূল্যবান করে তুলতে নাকি প্রযুক্তিটির ব্যবহার করছে স্যামসাং। আর লুপে যারা স্যামসাং ভক্তদের কাছে মোবাইল পেমেন্টর অভিজ্ঞতা সহজভাবে উপস্থাপন করতে প্রতিষ্ঠানের মোবাইল বিভাগের সাথে নিবিড়ভাবে কাজ করবে।

লুপ কোম্পানিটি স্মার্টফোনের জন্য শক্ত আবরণ সরবরাহ করে থাকে সাধরণ যেটি কেস বলে পরিচিত। এই কেসটি স্মার্টফোনের সুরক্ষা প্রদান ছাড়াও এর অনুমোদিত ম্যাগনেটিক সিকিউয়ার ট্রান্সমিশন টেক লুকায়িত রাখে যা যেকোনো ক্রেডিট কার্ড মেশিনে কাজ করে।

সম্প্রতি বিভিন্ন প্রতিবেদনে গ্যালাক্সি এস৬‘এ প্রযুক্তিটি যুক্তের গুজব খবর ছড়ে। যা সত্যতা যাচাইয়ের জন্য স্যামসাং’র নতুন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারে ব্যবহার হবে (কিন্তু কেসের প্রয়োজন হবেনা)। তবে এ বিষয়ে কোরিয়ান জায়ান্ট মুখ খোলিনি।

অন্যান্য গুজবের মধ্যে আছে স্যামসাং তাদের পুরান ফ্ল্যাগশীপগুলোর জন্য লুপে কেসের অবয়ব পরিকল্পনা করেছে। আশা করা হচ্ছে যা আরো অনেককে মোবাইল
ফোনের মাধ্যমে পেমেন্ট সেবা পাওয়ার সুযোগ দেবে। স্যামসাং অফিসিয়াল পিআর বিবৃতিতে জানায় লুপে ছাড়াও ভিসা এবং সিনক্রোনি ফিন্যান্সিয়ালের সাথে স্যামসাং স্ট্যাটিজিক ইনভেস্টর হিসেবে যুক্ত হয়েছে। ফলে স্যামসাং এর গ্লোবাল ইনোভেশন সেন্টার লুপে’র এমএসটি টেকনোলজি ডেভলপমেন্টে সাহায্য করবে।

ট্যাগ: