banglanewspaper

প্রথমবারের মতো বাংলাদেশে আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলে দায়িত্বপ্রাপ্ত ভাইস প্রেসিডেন্ট অ্যানেট ডিক্সন।

বিশ্বব্যাংকের ঢাকা অফিস সূত্র জানায়, শনিবার (২১ ফেব্রুয়ারি) বিকেলে তিনি ঢাকায় এসে পৌঁছাবেন। বুধবার (২৫ ফেব্রুয়ারি) পযর্ন্ত তিনি ঢাকায় অবস্থান করবেন।

এ সময় তিনি অর্থমন্ত্রীসহ সরকারি কর্মকর্তা, প্রাইভেট সেক্টর এবং সুশীল সমাজের নেতাদের সঙ্গে স্বাক্ষাৎ করবেন।

গতবছরের ১৫ ডিসেম্বর দায়িত্ব নেওয়ার পর এবারই প্রথম বাংলাদেশ সফরে আসছেন তিনি।

বাংলাদেশ ও ওয়ার্ল্ড ব্যাংক গ্রুপের মধ্যে দীর্ঘদিনের অংশীদারিত্বমূলক সম্পর্ক জোরদার করতেই ডিক্সনের এই সফর।

বিশ্বব্যাংকের ঢাকা অফিসের যোগাযোগ কর্মকর্তা মেহরীন মাহবুব জানান, শনিবার বিকেলে ডিক্সন ঢাকায় পৌঁছাবেন। ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত তিনি অবস্থান করবেন। এ সময়ে তিনি অর্থমন্ত্রীসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবেন। এছাড়া বিশ্বব্যাংকের আর্থিক সহায়তায় চলমান প্রকল্পগুলোও পরিদর্শন করবেন ডিক্সন।
 
ওয়াশিংটনে সংস্থাটির সদর দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে ডিক্সন বলেন, বিশ্বব্যাংক বাংলাদেশসহ বিশ্বব্যাপী দারিদ্র্য নিরসনে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর বিরুদ্ধে এক ধরনের যুদ্ধ ঘোষণা করা হয়েছে।
 
তিনি বলেন, দেশের দারিদ্র্য নিরসন এবং মানবসম্পদ উন্নয়নে যে ভূমিকা রেখেছে তা বিশ্বব্যাপী আজ সমাদৃত। দেশের সব মানুষের জীবনমান উন্নয়নে বিশ্বব্যাংক সব সময় বাংলাদেশের পাশে থাকবে।
 
ডিক্সন বলেন, বাংলাদেশে দারিদ্র্য হ্রাস এবং মানব উন্নয়নে অসাধারণ অগ্রগতি হয়েছে। এদেশের আরো বেশি কিছু করার ক্ষমতা আছে। বিশ্ব ব্যাংক গ্রুপ যত দ্রুত সম্ভব সব মানুষের দারিদ্র্য নিরসন এবং শতভাগ সমৃদ্ধি বৃদ্ধিতে বাংলাদেশকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ।

ট্যাগ: