banglanewspaper

মার্কিন যুক্তরাষ্ট্রের স্যান ফ্রান্সিসকো-তে ইলেকট্রিক বাইসাইকেল সেবা আনতে যাচ্ছে উবার। বাইক শেয়ারিং প্রতিষ্ঠান জাম্প-এর সঙ্গে ৫ ফেব্রুয়ারি থেকে পরীক্ষামূলক প্রকল্প চালু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

গ্রাহক তার উবার অ্যাপ থেকেই বাইকগুলো ভাড়া করতে পারবেন। অ্যাপে ২৫০টি বাইকের মধ্যে সবচেয়ে কাছের বাইকটি ভাড়া করা যাবে। বাইকটির কাছে গিয়ে নিজের অ্যাকাউন্ট নাম্বার ও পিন দিয়ে এটি আনলক করা যাবে বলে প্রতিবেদনে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

বিদ্যুৎচালিত এই বাইসাইকেলগুলোতে পেডাল দেওয়া শুরু করলে বৈদ্যুতিক মোটর বাড়তি শক্তি জোগায়। তবে, গ্রাহককে কোনো হেলমেট দেবে না উবার বা জাম্প। বেশিরভাগ বাইক শেয়ারিং সেবাগুলোই গ্রাহককে হেলমেট দেয় না।

প্রথম ৩০ মিনিটের জন্য দুই মার্কিন ডলার ভাড়া দিতে হবে গ্রাহককে। পরে প্রতি মিনিটের জন্য ০.০৭ ডলার ভাড়া গুণতে হবে। রাইড শেষে জাম্প-এর সেবার এলাকার মধ্যে যেকোনো পার্কিংয়ে বা বাইক র‍্যাকে এটি লক করে রাখা যাবে। তবে, জাম্প-এর সেবার এলাকার বাইরে পার্ক করা হলে ২৫ ডলার চার্জ দিতে হবে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

আপাতত সব গ্রাহকের জন্য সেবাটি উন্মুক্ত করছে না প্রতিষ্ঠানটি। পাইলট প্রকল্পে অংশ নিতে গ্রাহককে উবার ওয়েবসাইট থেকে নিবন্ধন করতে বলা হয়েছে।

এর আগে চীন এবং অন্যান্য ইউরোপিয়ান শহর থেকে বাতিল করা হয়েছে বাইক শেয়ারিং সেবা। তবে, মার্কিন যুক্তরাষ্ট্রে জাম্প-সহ অন্যান্য বাইক শেয়ারিং প্রতিষ্ঠানগুলো এখনও ব্যবসা চালিয়ে যাচ্ছে।

ট্যাগ: Banglanewspaper উবার ইলেকট্রিক