banglanewspaper

ডেস্ক রিপোর্ট : আমরা সবাই জানি ১৪ ফেব্রুয়ারি ভালোবাসা দিবস। তবে এর এক সপ্তাহ আগে থেকেই শুরু হয়ে যায় ভালোবাসার বিশেষ বিশেষ দিন। ভালোবাসার এ সপ্তাহে ৭ ফেব্রুয়ারি রোজ ডে, ৮ ফেব্রুয়ারি প্রোপোজ ডে, ৯ ফেব্রুয়ারি চকলেট ডে পেরিয়ে, আজ ১০ ফেব্রুয়ারি টেডি ডে।

ভালোবাসা প্রকাশে ‘টেডি ডে’র গুরুত্ব কিন্তু মোটেও কম নয়। নরম গোলগাল একটা পিচ্চি টেডি বিয়ার এক নিমেষেই বদলে দিতে পারে আপনার গম্ভীর প্রেমিক-প্রেমিকার মেজাজ। একটা শব্দ খরচ না করেও ওই এক টেডিই বলে দিতে পারে আপনার ভালোবাসার গোপন অনুভূতি। এমনকি সব ঝগড়া, সব অভিমান ওই এক ছোট্ট পুতুলের জাদুতেই উড়ে যাবে মুহুর্তেই।

কিভাবে এলো টেডি ডে?

ভাল্লুকের ‘টেডি’ হয়ে ওঠার পিছনে আছে মজার এক ইতিহাস। মার্কিন প্রেসিডেন্ট থিওডর রুজভেল্ট একবার শিকার করতে গিয়ে কোনো ভাল্লুক পাননি। সবাই একটি করে ভাল্লুক শিকার করলেও তাকে ফিরতে হয়েছিল খালি হাতে। প্রেসিডেন্টের এমন ব্যর্থতা মানতে পারছিলেন না কেউ। তাই তার জন্য একটি ভাল্লুক ধরে এনে বেঁধে রাখা হয় গুলি করার জন্য। 

কিন্তু রুজভেল্ট এসে দেখে বলেন, এভাবে বেঁধে-রাখা আহত ভালুককে মারা অখেলোয়াড়সুলভ ও কাপুরুষজনোচিত, তাই তিনি ওটাকে মারবেন না। এ ঘটনাটি নিয়ে কার্টুনিস্ট ক্লিফোর্ড বেরিম্যান ১৬ই নভেম্বর ১৯০২ তারিখে দ্য ওয়াশিংটন পোস্ট পত্রিকায় একটি রাজনৈতিক কার্টুন আঁকেন। প্রথম আঁকা কার্টুনটাতে বড় একটা কালো ভালুক দেখানো হলেও পরবর্তী সংস্করণ থেকে ভালুকটাকে আকারে ছোট এবং বেশ কিউট দেখানো হয়।

খেলনা কারিগর মরিস মিচকম এই কার্টুনটি দেখে টেডি বিয়ার বানাতে উদ্বুদ্ধ হন এবং ছোট্ট একটা নরম ভালুকছানার পুতুল তৈরি করেন, নাম দেন ‘টেডি'স বিয়ার’ (Teddy's Bear)। কারণ প্রেসিডেন্ট রুজভেল্টের ডাকনাম ছিল ‘টেডি’। এরপর খেলনা এই পুতুলটি দ্রুতই জনপ্রিয়তার শীর্ষে উঠে আসে।

কোন রংয়ের কি অর্থ?

গোলাপি টেডির অর্থ হলো প্রেমের প্রস্তাবে রাজি হওয়া। যদি ক্রাশকে প্রস্তাব দিয়ে থাকেন এবং বিনিময়ে আজ একটা গোলাপি টেডি উপহার পান, তাহলে বুঝে নিন আপনার প্রস্তাব সে গ্রহণ করেছে।

 লাল টেডি গভীর ভালোবাসা প্রকাশ করে। যারা ইতিমধ্যেই ভালোবাসায় হাবুডুবু খাচ্ছেন, তারা একে অপরকে লাল টেডি উপহার দিতে পারেন।

কমলা অথবা পিচ রং এর টেডি পেলে বুঝে নিন মানুষটি আপনাকে খুব পছন্দ করে এবং কিছুদিনের মধ্যেই তার কাছ থেকে ভালোবাসার প্রস্তাব পাওয়ার সম্ভাবনা আছে।

আর সাদা হলো বিশুদ্ধতার প্রতীক। বিশুদ্ধ ভালোবাসা প্রকাশের জন্য সাদা টেডি উপহার দিতে পারেন প্রিয়জনকে।

তবে ভুলেও ব্রাউন অথবা কালো টেডি উপহার দিবেন না আজকের দিনে। আজকের দিনে ব্রাউন এবং কালো টেডি দেয়ার অর্থ হলো যাকে দিচ্ছেন তার প্রতি আপনার কোনো ভালোবাসা নেই অথবা তার হৃদয় ভাঙতে চাইছেন আপনি।

তথ্য সূত্র : উইকিপিডিয়া, ইন্টারনেট

ট্যাগ: banglanewspaper টেডি ভালোবাসা