banglanewspaper

মিসরে নতুন রাজধানী স্থাপনের ঘোষণা দিয়েছে দেশটির সরকার। অর্থনীতি পুনরুদ্ধারের উদ্দেশে আয়োজিত এক সম্মেলনে এ ঘোষণা দেওয়া হয়। গণমাধ্যমের এক প্রতিবেদনে শুক্রবার এ খবর জানানো হয়েছে।

দেশটির গৃহায়ন মন্ত্রী মোস্তফা মাদবোউলি জানান, এই প্রকল্পে ব্যয় হবে ৪৫ বিলিয়ন মার্কিন ডলার। এই প্রকল্প সম্পন্ন করতে পাঁচ থেকে সাত থেকে বছর লাগতে পারে। আর বর্তমান রাজধানী কায়রোর পশ্চিম দিকে হবে এর অবস্থান। এই প্রকল্প বাস্তবায়নে ১২ বিলিয়ন মার্কিন ডলার সাহায্য নেওয়া হবে। কুয়েত, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত এই প্রকল্পে বিনিয়োগ করবে।

গৃহায়ন মন্ত্রী আরও জানান, কায়রোর জনসংখ্যা বর্তমানে ১৮ মিলিয়ন। ৪০ বছরের মধ্যে সেখানকার জনসংখ্যা দ্বিগুণ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। মিসরের পার্লামেন্ট ভবন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং বিদেশি দূতাবাসগুলো নতুন রাজধানীতে স্থানান্তর করা হবে। নতুন রাজধানীতে প্রায় দুই হাজার স্কুল ও কলেজ এবং ছয়শরও বেশি স্বাস্থসেবা কেন্দ্র স্থাপন করা হবে বলে নির্মাতারা জানিয়েছেন। এতে করে প্রকল্পের অধীনে অন্তত ১০ লক্ষাধিক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। নতুন রাজধানীতে ৫০ লাখ নতুন বাসভবন নির্মাণ করা হবে। তবে নতুন রাজধানীর নাম কী হবে তা এখনো জানানো হয়নি।

প্রসঙ্গত, ক্যাপিটাল সিটি পার্টনার নামের একটি ব্যক্তিগত রিয়েল এস্টেট প্রতিষ্ঠান নতুন রাজধানীটি নির্মাণের দায়িত্ব পেয়েছেন। দুবাইয়ের ব্যবসায়ী এমিরাতি মোহাম্মদ আলবার এই প্রতিষ্ঠানটির মালিক। তিনি বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা নিমার্ণের তত্ত্ববধানে ছিলেন। বিবিসি।

ট্যাগ: