banglanewspaper

শিশুর প্রাথমিক দাঁত ক্ষণস্থায়ী হলেও তার জন্য প্রয়োজন যত্ন ও পরিচর্যা। পরবর্তী দাঁত সঠিকভাবে বেড়ে উঠতে এর গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে। আজ শিশুর দুধ দাঁতের ক্ষয়, প্রতিরোধ, লক্ষণ এবং চিকিৎসা নিয়ে আলোচনা করবেন ডেন্টিস্ট ডা. আদেলী এদিব খান।

৬ বছরের কম বয়স্ক শিশুদের মধ্যে ‘বেবি বোটল টুথ ডিকে’ বা ‘নার্সিং বোটল কেরিজ’ দেখা যায়। এটি একটি ভিন্নধারার দাঁতের ক্ষয়জনিত রোগ যা শিশুর দুধ দাঁতে লক্ষ্য করা যায়। এর মুল কারণ হিসেবে শিশুদের দাঁতের পরিচর্যার অভাবকেই দায়ী করা হয়।

গুরুত্বপূর্ণ এই রোগটি জানতে দাঁতের চিকিৎসার পূর্বজ্ঞানের প্রয়োজন নেই। আপনার একটু সচেতনাই পারে আপনার শিশুকে এই ক্ষয় জনিত রোগ থেকে বাঁচাতে।

এই রোগটির কারণ হিসেবে আমরা সাধারণত অতিরিক্ত চিনিযুক্ত তরল পান করা এবং শিশুর মুখে ফিডার বা বোতল নিয়ে ঘুমিয়ে যাওয়ার অভ্যাসকে দায়ী করি। ক্যাভিটি সংক্রামক ব্যাকটেরিয়া থেকে এই ক্ষয়রোগ দেখা যায়। মায়ের লালা থেকেও এটি সংক্রামিত হতে পারে।

সাধারণত শিশুর উপরের সামনে ৪ টি দাঁতে এই ক্ষয়রোগ দেখা যায়। এছাড়া গাল ফুলে যাওয়া, ব্যথা অনুভব করা, গিলতে ও চাবাতে অনীহা প্রকাশ ইত্যাদি লক্ষণ দেখা যায়।

এই রোগের প্রতিকার হিসেবে প্রতিবার খাদ্য গ্রহণের পর নরম কাপড় দিয়ে শিশুর দাঁত পরিষ্কার করে দেয়া উচিৎ। দুধদাঁত পরিষ্কার করার ক্ষেত্রে টুথপেস্ট ব্যবহার করা যাবেনা। দাঁতবিহীন মাড়ির উপর হাল্কাভাবে মেসেজ করা, শিশুদের খাদ্যে পরিমিত চিনির ব্যবহার নিশ্চিত করা, সপ্তাহে ২ থেকে ৩ বার শিশুদের জন্য ব্যবহৃত বোতল পরিষ্কার করা ইত্যাদি বিষয় খেয়াল রাখতে হবে।

প্রাথমিক অবস্থায় আপনার নিকটস্থ দাঁতের চিকিৎসক ও আপনার একান্ত পরিচর্যাই পারে এই ক্ষয়জনিত রোগ থেকে শিশুর দাঁত কে বাঁচাতে। চিকিৎসার ক্ষেত্রে আমাদের মুল লক্ষ্য থাকে দাঁতের ফিলিং। কিন্তু অনেক ক্ষেত্রেই তা সম্ভব হয়ে ওঠেনা এবং দাঁতগুলা ফেলে দিতে হয়।

দুধদাঁত পড়ে যাইই এটি একটি সহজ সত্য হলেও আমাদের মনে রাখতে হবে শিশুর সুস্থ ক্ষণস্থায়ী দুধদাঁত-ই তার স্থায়ী সুস্থ দাঁতের জায়গা করে দিতে পারে।

ট্যাগ: banglanewspaper শিশু আদেলী এদিব দুধ