banglanewspaper

আলফাজ সরকার আকাশ, শ্রীপুর (গাজীপুর): গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গত ২দিনে ব্ল্যাক সোয়ানের ৬টি ছানার জন্ম হয়েছে বলে জানিয়েছে পার্কের প্রাণি সংরক্ষক । এছারা আরও ২টি ডিম রয়েছে বাচ্চা ফুটার অপেক্ষায়। আগামী ২-৪ দিনের মধ্যেই তা থেকে ছানা পাওয়া যাবে বলে সাফারি পার্ক সূত্রে জানা যায়।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রাণি সংরক্ষক রফিকুল ইসলাম জানান, গত ১৪ ফেব্রুয়ারী বুধবার ৩টি ও গতকাল বৃহস্পতিবার আরও ৩টি বাচ্চা ডিম ফুটে বের হয়।

উল্লেখ্য, পার্কটির “ডাক গার্ডেন”এ গত বছর ডিসেম্বরে ৩ ও ৪ তারিখে ৪টি ছানা জন্ম নিয়েছিল। বর্তমানে পূর্বের ২৬ ও বর্তমানে ৬টিসহ এখানে মোট ৩২টি ব্ল্যাক সোয়ান আছে। 

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বন্যপ্রাণি পরিদর্শক আনিসুর রহমান এ ব্যাপারে বলেন, দেখার জন্য আকর্ষনীয় একটি প্রানী এটি। পার্কের ফেন্সী ডাক গার্ডেনের মূল সৌন্দর্য হলো এ সকল বাহারি রঙের সোয়ান। যা আগত দর্শনার্থীদের আনন্দিত করবে। এদের মধ্যে ব্ল্যাক সোয়ান বিচিত্র রঙ ও স্বভাবের। এরা বিশাল দেহের অধিকারী ও উভচর স্বভাবের প্রানী। এছাড়াও এদের রয়েছে দীর্ঘ সরু গলা ও গাঢ় লাল বর্ণের ঠোঁট যা তাদের বিরল বৈশিষ্ট্য এনে দিয়েছে।

তিনি আরো জানান, ব্ল্যাক সোয়ান মূলত অস্ট্রেলিয়ার প্রানী। তবে এদের মূল্য বেশ। কিন্তু এদের বর্তমানে সারা পৃথিবীর বিভিন্ন এভিয়্যারিতেও দেখা মেলে। পার্ক প্রতিষ্ঠার সময় এই সোয়ানগুলো দক্ষিণ আফ্রিকা থেকে কিনে আনা হয়েছিল।

ট্যাগ: Banglanewspaper বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক ব্ল্যাক সোয়ান ছানা