banglanewspaper

আরিফুল ইসলাম, ঢাবি: শুধু বইমেলা নয়, দেশজুড়েই বইছে অমর একুশের আগমনী সুর। আগামি ( ২১ ফেব্রুয়ারি ) শহীদদের শ্রদ্ধাভরে স্বরণ করবে গোটা জাতি। যাদের বুকের তাজা রক্তের বিনিময়ে বাংলা ভাষার জয় হয়েছে, ভাষার মাস ফেব্রুয়ারি এলে শহীদদের স্বরণে বাঙালির মনে এ সুর শিহরিত হয় বহুগুণে।

তাই টিএসসি থেকে শহীদ মিনারমুখী পথ, বিশ্ববিদ্যালয় শিক্ষক আবাসিক এলাকা ভবনের প্রাচীর, ভিসির বাসভবন থেকে টিএসসির রাস্তা আর শহীদ মিনারের বেদিতে পড়েছে রঙ তুলির আঁচড়।

ওদিকে আবার দোয়েল চত্বর এলকায়ও ধোয়ামোচার কাজ অনেকাংশে শেষ হয়েছে বলা চলে। একুশের বিষাদগাথা এ আবহ গতকাল সোমবার বইমেলাতে দেখা গেছে। এদিন গ্রন্থমেলায় ঢুকতেই চারদিক থেকে কানে ভেসে আসে ভাষা শহীদদের স্বরণে বিভিন্ন কালজয়ী গান। যেমন: আবদুল গাফ্ফার চৌধুরীর লেখা ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ ভাষা আন্দোলনের এ স্বরণীয় গানটি। সেই সাথে গীতিকবি নয়ীম গহরের ‘জন্ম আমার ধন্য হলো মাগো’ গানটিও শোনা যাচ্ছে মেলা প্রাঙ্গণ জুড়ে।

একুশের চেতনাময় একের পর এক গান মাইকে ভেসে আসে উদ্যানের মুক্ত মঞ্চ থেকে। আর মেলায় আগন্তুক পাঠকপ্রেমী বাঙালিকে মুখে মুখে একুশের চেতনাবহ গানের সুর মেলাতে দেখা যায়। শুধু বই মেলা কিংবা ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ নয়, দেশের সর্বত্রই অমর একুশকে স্বরণ করার প্রস্তুতি শেষ মুহূর্তে। তবে এদিন মেলা প্রাঙ্গণে দর্শনার্থীর সংখ্যা কম হলেও বিক্রির পরিমান ভালোই ছিল বলে জানালেন প্রকাশক ও বিক্রয়কর্মীরা।

পার্ল পাবলিকেশনস এর বিক্রয়কর্মী হুমায়ুন কবির বলেন, মেলায় লেখক, পাঠক ও দর্শনার্থীর আনাগোনা তেমন না হলেও বিক্রি মোটামুটি ভালোই হচ্ছে । এ স্টল থেকে উপন্যাসের বই বেশি বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

সোমবার ছিল অমর একুশে গ্রন্থমেলার ১৯তম দিন। এদিন মেলার দুই প্রান্ত জুড়ে একুশের আগমনী গানে মুখর ছিল। মেলায় এদিন লেখক, পাঠক ও দর্শনার্থীর ভীড় তেমনটা লক্ষ্য করা যায়নি। এদিন মেলায় নতুন বই এসেছে ১৪১টি।

আজকের আয়োজন:

আজ সোমবার অমর একুশে গ্রন্থমেলার ১৯তম দিন। মেলা চলে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় বাংলাদেশের অর্থনীতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ড. মোহাম্মদ ফরাসউদ্দিন। আলোচনায় অংশগ্রহণ করেন কাজী খলীকুজ্জামান আহমদ, হেদায়েতুল্লাহ আল মামুন এবং ফাহমিদা খাতুন। সভাপতিত্ব করেন হাসনাত আবদুল হাই। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে পরিবেশিত হয় সামিউন জাহান দোলার একক অভিনয়ে ধ্রুপদী অ্যাক্টিং স্পেস-এর নাটক নভেরা।

আগামীকালের আয়োজন:

আগামিকাল মঙ্গলবার অমর একুশে গ্রন্থমেলার ২০তম দিন। মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বাংলাদেশের হাজার বছরের ইতিহাস : বহুত্ববাদ এবং স্বাধীন বাংলাদেশের চার রাষ্ট্রনীতি শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন আকসাদুল আলম। আলোচনায় অংশগ্রহণ করবেন সৈয়দ আনোয়ার হোসেন ও মাহবুবুল হক। সভাপতিত্ব করবেন শামসুজ্জামান খান। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

ট্যাগ: banglanewspaper গ্রন্থমেলা একুশের আগমনী সুর