banglanewspaper

ফরহাদ খান, নড়াইল : ভাষা শহীদদের স্মরণ এবারো নড়াইলে জ্বলবে লাখো প্রদীপ। আজ বুধবার (২১ ফেব্রুয়ারি) সন্ধ্যায় নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের খেলার মাঠে (কুরিডোব মাঠ) মোমবাতি প্রজ্জ্বলনের উদ্বোধন করবেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের স্ত্রী বেগম ফজিলাতুন্নেছা।

মোমবাতির আলোয় শহীদ মিনার, জাতীয় স্মৃতিসৌধ, বর্ণমালা, অল্পনাসহ বাংলাদেশের নানান ঐতিহ্য তুলে ধরা হবে। এছাড়া ওড়ানো হবে ৬৭টি ফানুস। একুশ উদযাপন পর্ষদের আহবায়ক প্রফেসর মুন্সি হাফিজুর রহমান জানান, মোমবাতি প্রজ্জ্বলনের প্রস্তুতি শেষ পর্যায়ে। এ কাজে প্রায় চার হাজার স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করবেন। প্রায় ছয় একরের মাঠটি সন্ধ্যায় মোমবাতির আলোয় আলোকিত হবে। অনুষ্ঠানে ‘আমার ভাইয়ের রক্ত রাঙানো ২১ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানের মধ্য দিয়ে সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীরা সংগীত পরিবেশন করবেন। 

একুশ উদ্যাপন পর্ষদের সদস্য শামীমূল ইসলাম টুলু জানান, ভাষা শহীদদের স্মরণে ১৯৯৮ সালে নড়াইলে এই ব্যতিক্রমী আয়োজন শুরু হয়। প্রথমবার নড়াইলের সুলতান ম সহ শহরের বিভিন্ন স্থানে প্রায় ১০ হাজার মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। এরপর থেকে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ খেলার মাঠে মোমবাতি প্রজ্জ্বলন করে ভাষা শহীদদের স্মরণ করা হচ্ছে। প্রতিবছর এর ব্যপ্তি বেড়েছে। এ বছর (২০১৮) প্রায় এক লাখ মোমবাতি প্রজ্জ্বলন করা  হবে। এ আয়োজন সফল করতে প্রায় একমাস যাবত কাজ করেন নড়াইলের সাংস্কৃতিককর্মী, স্বেচ্ছাসেবকসহ বিভিন্ন পেশার মানুষ। স্কয়ারের সহযোগিতায় মোমবাতি প্রজ্জ্বলন করা হবে। মাছরাঙা টেলিভিশন সরাসরি সম্প্রচার করবে লাখো প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানটি।

ট্যাগ: Banglanewspaper নড়াইল শহীদ প্রদীপ