banglanewspaper

মোস্তফা ইমরান রাজু, মালয়েশিয়া: মালয়েশিয়ায় স্থায়ী শহীদ মিনার স্থাপনের দাবি জানিয়েছে প্রবাসী বাংলাদেশীরা। বুধবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন আয়োজিত আলোচনা সভায় প্রবাসীদের পক্ষে এ দাবি জানান কমিউনিটি নেতা মকবুল হোসেন মুকুল ও এম রেজাউল করিম রেজা।

তারা বলেন আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পৃথিবীর বিভিন্ন দেশে পালিত হয়ে আসছে কিন্তু মালয়েশিয়ানরা এখনও এটি পালন করে না। স্থায়ী শহিদ মিনার নির্মান করলে শুধু মালয়েশিয়ানরা নয় বিভিন্ন জাতি, গোষ্ঠীর মানুষ এ দিবসটি পালন করতে পারবে বলে মন্তব্য করেন বক্তারা। এসময় স্থায়ী শহীদ মিনার নির্মান করার উদ্যোগ নেয়ার জন্য মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশনের কাছে অনুরোধ জানান কমিউনিটি নেতারা।

হাই কমিশনের লেবার কাউন্সিলর সায়েদুল ইসলাম মুকুলের সঞ্চালনায়  আলোচনা সভায় হাইকমিশনার মুহা. শহীদুল ইসলাম বলেন, ভাষার জন্য কোন জাতি প্রান দিয়েছে বিশ্বে এ ঘটনা বিরল। একুশ বাঙালির চেতনার প্রতীক। উন্নয়নের পথে এগিয়ে যাওয়া বাংলাদেশের প্রতিটি মানুষকে একুশের চেতনায় উদ্বেলিত হয়ে সামনে এগিয়ে যেতে হবে বলে মন্তব্য করেন তিনি।

আলোচনা সভার শুরুতে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী  ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানি পাঠ করেন হাইকমিশনের ডিফেন্স উইং এয়ার কমোডর হুমায়ন কবির, দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ, পলিটিক্যাল সেক্রেটারি রাইচ হাসান সরোয়ার ও দ্বিতীয় সচিব ফরিদ আহমেদ।

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন দূতাবাসের ফার্ষ্ট সেক্রেটারি মাসুদ হোসেন, কমার্শিয়াল উইং মো. রাজিবুল আহসান, পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মশিউর রহমান তালুকদার, শ্রম শাখার প্রথম সচিব হেদায়েতুল ইসলাম মন্ডল, প্রথম সচিব তাহমিনা ইয়াছমিনসহ দূতাবাসের কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ। 

এর আগে একুশে ফেব্রুয়ারি সকালে জাতীয় পতাকা উত্তোলন, শহীদদের জন্য দোয়া, নিরাবতা পালন, অস্থায়ী শহীদ মিনারের বেদিতে পুস্পস্তবক অর্পন করা হয়। কর্মকর্তা ও প্রবাসীদের নিয়ে পতাকা উত্তোল করেন হাইকমিশনার মুহা. শহীদুল ইসলাম।  এসময় মালয়েশিয়া আওয়ামীলীগ ও এর সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

কর্মকর্তাদের নিয়ে শহীদ মিনারের অস্থায়ী বেদিতে পুস্পস্তবক অর্পন করেন হাইকমিশনার মুহা. শহীদুল ইসলাম। পরে একে একে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান মালয়েশিয়া আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, জাতীয় শ্রমিক লীগ, ছাত্রলীগসহ সকল অঙ্গ সংগঠনের  নেতৃবৃন্দ।

এছাড়া বাংলাদেশ কমিউনিটি প্রেসক্লাব মালয়েশিয়া, গোপালগঞ্জ জেলা সমিতি, ব্রাম্মণবাড়িয়া  জেলা সমিতি, যশোর জেলা সমিতি, বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন মালয়েশিয়া, চাঁদপুর জেলা সমিতি, ফেনী সমিতি, প্রবাস কথা অনলাইন  পোর্টাল, মামা সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠীসহ সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের প্রবাসী বাংলাদেশীরা পুস্পস্তবক অর্পণ করেন।

ট্যাগ: Banglanewspaper মালয়েশিয়া স্থায়ী শহীদ মিনার স্থাপনের দাবি