banglanewspaper

নিজস্ব প্রতিবেদক: এবারের গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে কণা জাহিদের কবিতার বই ‘মেঘবালিকা’। সাহিত্য কথা প্রকাশনী থেকে কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়েছে। বইটি গ্রন্থমেলার ৬৩৩নং স্টলে পাওয়া যাবে।

কবি কণা জাহিদ হলেন সিনিয়র সাংবাদিক ও মানবজমিন-এর স্টাফ রিপোর্টার (কুমিল্লা) জাহিদ হাসানের স্ত্রী। ছোটবেলা থেকেই তার বই পড়ার প্রতি ঝোঁক ছিল। ছন্দে ছন্দে লিখতে গিয়েই কবিতার প্রেমে পড়ে যান তিনি। সেই থেকে লেখালেখির প্রতি প্রবল আগ্রহ। মায়ের কাছ থেকেও অনুপ্রেরণা পেয়েছেন। অনুপ্রেরণা পেয়েছেন পরিবারের সবার কাছ থেকে, বিশেষ করে ছোট বোন কবি নাসরীন সাথীর কাছ থেকে।

কবি কণা জাহিদ সব সময় স্বপ্ন দেখতেন সমাজের ছিন্নমূল মানুষের পাশে থাকবেন। দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াবেন। তাইতো তিনি দেশপ্রেম, পথশিশু, নপুংশক, বৃদ্ধাশ্রম, প্রেম, বিরহ, বর্তমান প্রেক্ষাপট সম্পর্কে কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। বিচিত্র চিন্তার জগৎকে প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করেছেন। অনেক কবিতা সৃষ্টি করেছেন প্রতিকূল পরিবেশে। সুন্দরের কুৎসিত স্বরূপ প্রত্যক্ষ করেও লিখেছেন নির্দ্বিধায়।

এদিকে একই প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে কবি টাইম টিউনারের লেখা কাব্যগ্রন্থ ‘অ-চয়িত অনিকেত’। বইটি গ্রন্থমেলার ৬৩৩নং স্টলে পাওয়া যাবে। এছাড়া এবারের গ্রন্থমেলায় এসেছে নাসরিন সাথীর গল্পগ্রন্থ ‘শেষ হইয়াও হইল না শেষ’ (দাঁড়িকমা প্রকাশনী, স্টল নং ৬৬৬) এবং কাব্যগ্রন্থ ‘স্বপ্ন ঘুমায় চাঁদে’ (সাহিত্যকথা প্রকাশনী, স্টল নং ৬৩৩, ৬৩৪)। স্বদেশপ্রেম, স্মৃতিকথা, জীবনবোধের কথা, সামাজিক স্তর ও বৈষম্য, রাজনৈতিক প্রেক্ষাপট, স্রষ্টা ও সৃষ্টির সম্পর্ক, বিরহ ও রোমান্টিকতাসহ চোখ এড়িয়ে যাওয়া সকল বিষয় প্রাধান্য পেয়েছে তার সজীব লেখনশৈলীতে।

ট্যাগ: Banglanewspaper গ্রন্থমেলা কণা জাহিদ মেঘ বালিকা