banglanewspaper

মনির হোসেন জীবন, নিজস্ব প্রতিনিধি : সাভারের পক্ষঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রতে (সিআরপি) শিশুতোষ লেখিকা ও ছড়াকার নাজিয়া জাবীন রচিত ৪টি শিশুতোষ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। সিআরপি’র দরিদ্র রোগী ও প্রতিবন্ধী শিশুর জন্য বই মেলার আবহ তৈরি করার জন্যই স্পর্শ ব্রেইল প্রকাশনা এই ব্যাতিক্রমী আয়োজন করে।

শনিবার দুপুরে সাভারের সিআরপি’র রেডওয়ে হল মিলনাতয়নে যথাক্রমে মিথিলা, বনভোজন, তরু এবং ক খ গ এর গল্প এই ৪টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। ছড়াকার নাজিয়া জাবীন রচিত এবং ময়ুরপঙ্খী ও সাহিত্য প্রকাশ থেকে প্রকাশিত প্রতিবন্ধী শিশুর কাহিনী ও গল্প অবলম্বনে বইগুলোকে সাজানো হয়েছে।

এর আগে সিআরপি’র উইলিয়াম ও মেরী টেইলর স্কুলের প্রতিবন্ধী শিশুদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। অনুষ্ঠানে সিআরপি’র প্রতিবন্ধী শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা, অভিভাবক বৃন্দসহ সিআরপি’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

পরে এক আলোচনা সভার আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআরপি’র প্রতিষ্ঠাতা ও সমন্বয়ক ড. ভ্যালরি এ টেইলর। বিশেষ অতিথি ছিলেন- মুক্তিযোদ্ধা ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব লায়লা হাসান, এবি ব্যাংকের ভিপি আবু তালেব, সিআরপি’র নির্বাহী পরিচালক শফিকুল ইসলামসহ সাউথ ব্রিজ স্কুলের প্রায় ৪০ জন শিক্ষার্থী। 

বক্তারা এসময় সবার উদ্দেশ্যে বলেন, সমাজের সুবিধাবঞ্চিত শিশুদের পাশে আমাদের দাঁড়াতে হবে। তাদের জন্য কাজ করে যেতে হবে। যারা চেখে দেখতে পায় না তাদের অন্ধ বলা যাবে না, তারা আমাদের সমাজের ‘দৃষ্টিজয়ী’। তাদের জন্য ব্রেইল বই সহজলভ্য করতে হবে। সে লক্ষ্যেই স্পর্শ ব্রেইল প্রকাশনা নিরলসভাবে কাজ করে যাচ্ছে।  সমাজের সকল শ্রেণী-পেশার মানুষকে সুবিধাবি তদের পাশে এসে দাঁড়ানোর আহ্বানও জানান বক্তারা।

আলোচনা শেষে সিআরপির প্রতিবন্ধী শিশুদের জন্য এবি ব্যাংক ও সাউথ ব্রিজ স্কুলের অর্থায়নে ৭টি হুইল চেয়ার এবং শিশুতোষ বই বিতরণ করা হয়।

ট্যাগ: banglanewspaper সিআরপি বই