banglanewspaper

ফরহাদ খান, নড়াইল : নড়াইলে দু’দিনব্যাপী বিজয় সরকার লোকউৎসবের উদ্বোধন করা হয়েছে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে কবির জন্মস্থান সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে অনুষ্ঠানের উদ্বোধন করেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান। একুশে পদকপ্রাপ্ত চারণকবি বিজয় সরকারের ১১৬তম জন্মজয়ন্তী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বিজয় সরকার ফাউন্ডেশনের সভাপতি জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব এ ইউ এস এম সাইফুল্লাহ, অতিরিক্ত ডিআইজি পদোন্নতিপ্রাপ্ত নড়াইলের পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, উদযাপন পর্ষদের সদস্য সচিব অ্যাডভোকেট ওমর ফারুক, নড়াইলের আব্দুল হাই সিটি কলেজের অধ্যক্ষ মনিরুজ্জামান মল্লিক, জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার অ্যাডভোকেট এসএ মতিন, নড়াইল প্রেসক্লাবের সহ-সভাপতি বিজয় সরকার গবেষক সুলতান মাহমুদ, কল্যাণ মুখার্জি, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট জেলা শাখার সভাপতি শাহরিয়ার আলম মুক্ত প্রমুখ।

বক্তারা বলেন, চারণকবি বিজয় সরকার ছিলেন অসাম্প্রদায়িক চেতনার মূর্ত প্রতীক। তিনি ইসলাম ধর্মের মর্মবাণী নিয়ে যেমন গান রচনা করেছেন, তেমনি বাস্তব জীবনের প্রতিচ্ছবি তুলে ধরেছেন। পৃথিবীতে মানুষের ক্ষণস্থায়ীত্ব নিয়ে লিখেছেন-‘যেমন আছে এই পৃথিবী, তেমনিই ঠিক রবে- সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে...।’ ক্ষণস্থায়ী জীবনে মানুষে-মানুষে থাকবে না কোন বিভেদ, হিংসা-বিদ্বেষ; এটাই ছিল তার গানের মূল উপজীব্য। 

দু’দিনব্যাপী লোকউৎসবের মধ্যে রয়েছে-বিজয়গীতি, আলোচনা, কবি ও জারিগান। শনিবার রাতে কবিগান পরিবেশন করবেন কবি সমীরণ সরকার ও কবি প্রীতিষ সরকার। আগামিকাল রোববার জারিগান পরিবেশন করবেন কামরুল হাসান ও কেয়া পারভীন। এদিকে, বিজয় সরকার লোকউৎসবে শনিবার সকাল বিভিন্ন পণ্যের মেলা বসেছে। 

অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা কবিয়াল বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইলের নিভৃতপল্লী ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। বার্ধ্যকজনিত কারণে ১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের হাওড়ার বেলুডে পরলোকগমন করেন। ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়।

একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন বিজয় সরকার। এক হাজার ৮০০ বেশি গান লিখেছেন তিনি। শিল্পকলায় বিশেষ অবদানের  স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে মরণোত্তর একুশে পদকে ভূষিত হন। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য ‘সরকার’ উপাধি লাভ করেন। গানের কথা ও সুরের মাঝে বিজয় সরকার আজো বেঁচে আছেন হাজারো মানুষের হৃদয়ে।

ট্যাগ: banglanewspaper নড়াইল বিজয় সরকার উদ্বোধন