banglanewspaper

ক্রীড়া ডেস্ক : অনেকদিন থেকেই টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি তিন ফরম্যাটের ক্রিকেটেই সেরা অলরাউন্ডারের তকমাটা ছিল বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। কিন্তু এবার টি-টোয়েন্টি ফরম্যাটে শীর্ষস্থান হারিয়েছেন তিনি। স্বল্পদৈর্ঘ্যের এই ক্রিকেট র‌্যাংকিংয়ে সাকিবকে দুই ঠেলে দিয়ে এক নম্বরে উঠে এসেছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল।

সদ্য সমাপ্ত নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে নিয়ে ট্রান্স তাসমান ত্রিদেশীয় সিরিজে গ্লেন ম্যাক্সওয়েল ২৩৩ রান করার পাশাপাশি নিয়েছেন ৩ উইকেট। এ কারণেই মূলতঃ সাকিব আল হাসানকে পেছনে ফেলে শীর্ষে উঠতে পারলেন অস্ট্রেলিয়ার এ অলরাউন্ডার। হাতের ইনজুরির কারণে সাকিব শ্রীলঙ্কার বিপক্ষে সদ্য সমাপ্ত ২ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি খেলতে পারেননি। খেলতে পারলে হয়তো ম্যাক্সওয়েল এবারেও তাকে পেছনে ফেলতে পারতেন না।

ম্যাক্সওয়েলের রেটিং পয়েন্ট এখন ৩৯৬। অন্যদিকে সাকিবের রেটিং পয়েন্ট ৩২৬। ২৯২ পয়েন্ট নিয়ে তৃতীয় রয়েছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি।

ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে ৩ ধাপ এগিয়ে শীর্ষে পৌঁছেছেন কলিন মুনরো।  ৫ ধাপ এগিয়ে পরেই জায়গা করে নিয়েছেন গ্লেন ম্যাক্সওয়েল। 

এদিকে টি-টোয়েন্টি ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে ভালোই এগিয়েছেন ওপেনার সৌম্য সরকার। র‌্যাংকিংয়ে ৫ ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ২০তম স্থানে। পেসার মোস্তাফিজুর রহমানও এগিয়েছেন বোলারদের র‌্যাংকিংয়ে। একধাপ এগিয়ে অবস্থান করছেন সপ্তম স্থানে। না খেলে বোলারদের র‌্যাংকিংয়েও পিছিয়েছেন সাকিব। একধাপ পিছিয়ে রয়েছেন দশম স্থানে।

এদিকে কিছুদিন আগে কম বয়সী হিসেবে ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষে স্থানে পৌঁছানো রশিদ খান টি-টোয়েন্টিতেও জায়গা করে নিয়েছেন শীর্ষস্থান। একধাপ এগিয়ে বোলারদের র‌্যাংকিংয়ে রয়েছেন সবার উপরে।  পরেই রয়েছেন নিউজিল্যান্ড স্পিনার ইশ সোধি।  একধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন দ্বিতীয় স্থানে।

ট্যাগ: banglanewspaper টি-টোয়েন্টি সাকিব সৌম্য মুস্তাফিজ ম্যাক্সওয়েল