banglanewspaper

পরিবার সদস্যদের সেবা করার জন্য নারীদের শরীর ও মন সুস্থ রাখা অত্যান্ত জরুরি। কিন্তু নারীরা পরিবারের সদস্যদের স্বাস্থ্যের ব্যাপারে যতটা সচেতন, নিজেদের ব্যাপারে যেন ততটাই উদাসীন। অথচ তাঁরা অসুস্থ হলে পুরো পরিবারই যেন থমকে যায়।

তাই নারীদের শরীর ও মন সুস্থ রাখতে যা যা খাওয়া প্রয়োজন, জেনে নিন আজকের প্রতিবেদন থেকে।


 
কলা
কলায় রয়েছে প্রচুর পটাশিয়াম, যা স্ট্রোকের ঝুঁকি কমায়। তাছাড়াও কলা হৃদপিণ্ডকে সুরক্ষা করে উচ্চ রক্তচাপকে স্বাভাবিক রাখে। এ তথ্য জানা গেছে পুষ্টি সমিতির করা এক সমীক্ষা থেকে। কাজেই নারীরা এ সব খাবার নিয়মিত খেলে নিজেরাও সুস্থ থাকবেন, সুস্থ রাখবেন গোটা পরিবারকেও।

বাঙালির প্রিয় ফল ‘আম’
আমে থাকা ভিটামিন ‘ই’, ‘বি’ এবং ‘সি’ শরীরের ‘ইমিউন সিস্টেম’ বা রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে এবং নেতিবাচক স্ট্রেসকে দূরে রাখ। তাছাড়া আমে রয়েছে প্রচুর পরিমাণে ‘বিটা ক্যারোটিন’, যা মানুষের দৃষ্টিশক্তি বাড়াতেও সহায়তা করে।

বেদানা
বেদানার রস উচ্চ রক্তচাপ কমাতে সাহয্য করে। শুধু তাই নয়, ধমনী ও হৃদপিণ্ডকে সুরক্ষাো দেয় এই ফল।

এছাড়াও বেদানা রস রক্তকে সহজে জমাট বাধতে দেয় না। এমনকি ক্যানসারের রোগীদের জন্যও বেশ উপকারি বেদানার রস। বিভিন্ন সমীক্ষা থেকে জানা যায়, প্রতিদিন ২৫০ গ্রাম বেদানার রস পান করলে ক্যানসার আক্রান্ত কোষের দ্রুত বৃদ্ধি রোধ করা যায়।

স্ট্রবেরি
লাল টুকটুকে ফল স্ট্রবেরি দেখতে ছোট হলেও, এতে একটি কমলার সমান পরিমাণ ভিটামিন ‘সি’ রয়েছে। শরীরে ‘অ্যান্টিঅক্সিডেন্ট’ হিসেবেও কাজ করে স্ট্রবেরি। এছাড়া এতে রয়েছে জিঙ্ক, ম্যাগনেশিয়াম ও আয়রনের মতো প্রচুর মিনারেল, যা নারীদের শরীরে বিশেষভাবে প্রয়োজন।

আখরোট
এই বাদাম দেখতেই শুধু ব্রেনের মতো নয়, নিয়মিত আখরোট খেলে তা মস্তিষ্কের বার্ধক্যকেও দীর্ঘায়িত করে। মার্কিন যুক্তরাষ্ট্রের টাফ্ট বিশ্ববিদ্যালয়ের করা গবেষণা থেকে জানা গেছে এ তথ্য।

অ্যাভোকাডো
এই ফলের মধ্যে রয়েছে প্রচুর অলেইক অ্যাসিড। এছাড়া রয়েছে ভিটামিন ‘ই’, পটাশিয়াম, আয়রন ও ফলিক অ্যাসিড, যা ‘কার্ডিওভাসকুলার’ রোগকে দূরে রাখতে সহায়তা করে। এই ফল নিয়মিত খেলে ‘কোলেস্টরেল’-এর মাত্রাও কমে যায়। এই তথ্য জানা গেছে অ্যামেরিকার ফুড রিসার্চ ইন্টিটিউটের সাম্প্রতিক একটি সমীক্ষা থেকে।

স্যামন মাছ
এই মাছে রয়েছে প্রচুর ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, যা বিভিন্ন ‘ইনফেকশন’ বা সংক্রমণ দমন করতে বিশেষ ভূমিকা রাখে। শক্তিশালী করে ‘কার্ডিওভাসকুলার সিস্টেম’-কেও। তাছাড়া এই মাছে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড একত্রে মিলে মস্তিষ্কের কোষগুলোকে সচল রেখে মানুষের চিন্তা শক্তিকে প্রখর করে।

ব্রোকলি
ব্রোকলিতে রয়েছে যথেষ্ট পরিমাণে ম্যাগনেশিয়াম, যা কিনা শরীরের হাড় গঠনের জন্য একটি অত্যন্ত জরুরি মিনারেল। তাছাড়া ব্রোকলিতে থাকা পটাশিয়াম শরীরের জল নিষ্কাশনে সাহায্য করে এবং উচ্চ রক্তচাপ কমাতেও সহায়তা করে থাকে।

ট্যাগ: banglanewspaper খাবার নারী