banglanewspaper

নিত্যদিনের স্বাভাবিক জীবনে একটি আতঙ্ক ও উপদ্রবের নাম ইঁদুর। শুধু আমাদের দেশেই নয়, বিশ্বব্যাপী নানাবিধ দৌরাত্ম্য চালায় ছোট্ট এই প্রাণীটি। 

ইঁদুরের কারণে নানা রোগবালাই ঘরে লেগেই থাকে। আপনি জেনে অবাক হবেন, কোনো অসুখবিসুখ ছাড়াও একটি সুস্থ ইঁদুরের দেহ থেকে মানুষের শরীরে কমপক্ষে ২০ ধরনের রোগের জীবাণু ছড়ায়! এই রোগজীবাণু বয়ে বেড়ানো ছাড়াও ইঁদুরের যন্ত্রণার কথা বলে শেষ করা যাবে না। খাবারদাবার নষ্ট তো আছেই, আপনার শখের পোশাক কাটাকাটিতে ওস্তাদ এই প্রাণীটি।

ছোট্ট এই প্রাণীটি আবার দ্রুত বংশবৃদ্ধিতেও পারঙ্গম! একটি স্ত্রী ইঁদুর বছরে চারবারে কমপক্ষে ১২টি বাচ্চার জন্ম দেয়। তার মানে, ঘরে যতটি স্ত্রী ইঁদুর আছে, তার সঙ্গে ১২ দিয়ে গুণ করতে হবে বছর শেষে। ভাবুন একবার!

এর হাত থেকে রক্ষা পাওয়ার উপায়টিও আবার অত সহজ নয়। সেই প্রাচীনকাল থেকেই ইঁদুরের কবল থেকে রক্ষা পাওয়ার জন্য বিভিন্ন উপায় অবলম্বন করছে মানুষ। ইঁদুরের বিষ, ফাঁদ ইত্যাদি দিয়ে কোনোদিন নিয়ন্ত্রণ করা যায়টি এই প্রাণীটিকে। ইঁদুরের বিষ দিলেও অনেক সময় কাজ হয় না। এ ছাড়া অনেকের ঘরে শিশু থাকে বলে বিষ দেওয়া নিরাপদও নয়। এর চেয়ে বরং আরো সহজ কিছু উপায় জেনে নিন আইডিয়া ডাইজেস্টের সৌজন্যে।

  • মেন্থলের গন্ধ সহ্য করতে পারে না ইঁদুর। তুলার টুকরা মেন্থল তেলে ভিজিয়ে ইঁদুরের আনাগোনা বেশি এমন স্থানে রেখে দিন। ইঁদুর তো দূর হবেই, উপরন্তু মিষ্টি গন্ধে ভরে উঠবে ঘর!
  • রসুন কুচি করে পানিতে ভিজিয়ে রাখুন। এবার পানিটুকু ছড়িয়ে দিন ইঁদুরের বাসার আশেপাশে। ইঁদুর আসবে না।
  • পাতলা কাপড়ে লবঙ্গ নিয়ে রেখে দিন। ইঁদুর ঘেঁষবে না ধারেকাছে।
  • কাপড়ের ভাঁজে ভাঁজে ন্যাপথালিন রেখে দিন। ইঁদুর দূর হবে। গোটা কয়েক ন্যাপথালিন ছড়িয়ে দিতে পারেন ইঁদুরের বাসার আশেপাশেও।
  • ট্যালকম পাউডার অথবা বেবি পাউডার ছিটিয়ে দিতে পারেন ইঁদুরের বাসার আশেপাশে। মুক্তি মিলবে ইঁদুর থেকে।
  • ২ কাপ অ্যামোনিয়ার সঙ্গে ১০০ মিলি পানি ও ২ চা চামচ ডিটারজেন্ট পাউডার মেশান। মিশ্রণটি রেখে দিন যেখানে ইঁদুরের উপস্থিতি দেখা যায় সেখানে। দূর হবে ইঁদুর।
  • ইঁদুরের বাসার আশেপাশে ও ঘরের কোণে বেকিং সোডা ছিটিয়ে দিলেও মুক্তি মিলবে ইঁদুর থেকে।
  • গোলমরিচ গুঁড়া করে ছিটিয়ে দিন রান্নাঘরে ও যেখানে ইঁদুর দেখা যায় সেখানে। পালাবে ইঁদুর।   

তথ্য: টাইমস অব ইন্ডিয়া ।

ট্যাগ: banglanewspaper ইঁদুর প্রাণী