banglanewspaper

লাইফস্টাইল ডেস্ক: বাঙালী মেয়েরা বেশীরভাগই বিয়ের ছয়’মাসের মধ্যে মোটা হয়ে যায়। অনেকে এটিকে শ্বশুরবাড়ির আদর যত্ন বলে থাকেন। তবে আসল কারণ সেটি নয়। এটির পেছনে যেমন শারীরবৃত্তীয় কারণ রয়েছে তেমনি রয়েছে কিছু মানসিক কারণ রয়েছে।

গবেষকরা বলছেন- বিয়ের পর মেয়েরা মোটা হয়ে যায় তার কারন হল মেয়েদের শরীরে তখন চর্বি জমতে শুরু করে, এর জন্য ২ টি হরমোন দায়ী, শারীরিক সম্পর্কের কারনে মেয়েলী হরমোন ২ টি বাড়ে, এই হরমোন খাদ্য থেকে চর্বি শোষণ হওয়ার পর দেহে জমাতে থাকে যে জন্য একজন বিবাহিত মেয়ে সহজেই মোটা হয়ে যায়, নিয়মিত ব্যায়াম করলে চর্বি না জমে তা ক্ষয় হয়।

তাই মেয়েদের উচিত বিয়ের পর ও নিজের প্রতি যত্ন নেয়া। বেশির ভাগ মেয়ে ২৫ বছরের দিকে মোটা হয়ে যায়। কারণ এর আগে পড়াশোনার জন্য অনেক শারীরিক পরিশ্রম করতে হয়। কিন্তু বিয়ের পর বাসায় থাকা আর খাওয়া টিভি দেখা ছাড়া আর কোন কাজ করেন না।তবে যারা চাকরিজীবী তাদের ক্ষেত্রে মোটা হবার হার অনেক কম।

এর মধ্যে বেশ কয়েকটি কারণ সচারচার দেখা যায়:

১. মা বাবার ভয়ে যা তাদের বিয়ের আগে খাওয়া নিষিদ্ধ ছিলো সেগুলিই তারা বিয়ের খেয়ে মোটা হয়ে যায়।

২. অধিক ঘুমের ফলে মেদ বেড়ে যায়। যা তাদের মুটিয়ে দেয়।

৩. একটা বড় সংখ্যক বাঙালি মেয়ে বিয়ের পরে দিবা নিদ্রাসক্ত হয়ে পড়ে। সেটা মেদবৃদ্ধির অন্যতম কারণ।

৪. অনেক বাঙালী মেয়েই বিয়ের আগে নিজেদের বিভিন্ন ব্যায়ামে ব্যস্ত রাখে। যেমন– নাচ অথবা সাইকেল চালানো ইত্যাদি। কিন্তু বিয়ের পর এগুলি না করার জন্য তাদের মধ্যে এক ধরণের আলসেমি ঢুকে পড়ে।

৫. বিয়ের পরে এক ধরনের নিরাপত্তাবোধ জন্ম নেয়। বিবাহ-পূর্ববর্তী জীবনের অনেক উদ্বেগের নিরসন ঘটে। এর কারণে শারীরিক পরিবর্তন ঘটতেই পারে।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্য বিশেষজ্ঞেরা ৩৫০ জন কনের ওপর গবেষণা করে বের করেন এই তথ্য। দেখা যায়, বিয়ের পর প্রথম ছয় মাসে কনেরা প্রায় পাঁচ পাউন্ডের মতো ওজন বাড়িয়ে ফেলেন। পর্যবেক্ষণ করে দেখা যায়, যারা বিয়ের সময়ে সুন্দর দেখাতে নিজের ওজন অনেক দ্রুত কমিয়ে ফেলেন, বিয়ের পর তাদের ওজন দ্রুত বেড়ে যায়।

এটা প্রায়শই দেখা যায় যে, মেয়েরা চায় বিয়ের সময়ে তাদের দেখতে ছিপছিপে এবং কমবয়সী লাগুক। এ কারণে তারা বিয়ের কয়েক মাস আগে থেকেই কঠোর ডায়েটে চলে যান। এমনকি দেখা যায়, পরিবারের মানুষ এমনকি তাদের বাগদত্ত পুরুষেরাই তাদেরকে বলেন ওজন কমাতে।

ট্যাগ: Banglanewspaper বিয়ের পর মেয়েরা মোটা