banglanewspaper

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের হুমকিতে খুব খারাপ অবস্থানে থাকলেও, এই চ্যালেঞ্জ মোকাবেলায় বাংলাদেশ সাহসের সঙ্গে কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। রবিবার প্রতিবেশী দেশ ভারত সফরকালে দেশটির রাজধানী নয়াদিল্লীতে অনুষ্ঠিত আন্তর্জাতিক সৌর জোট (আইএসএ) এর সম্মেলনে একথা বলেন তিনি। 
 
এসময় রাষ্ট্রপতি জানান, ‘জলবায়ু পরিবর্তন একটি বৈশ্বিক সমস্যা এবং এই সমস্যার ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান উপরের সারিতেই রয়েছে। যদিও প্রকৃতিতে মাত্র শূন্য দশমিক ১ শতাংশ গ্রিনহাউজ গ্যাস নিঃসরণের জন্য দায়ী বাংলাদেশ, তারপরও আমরাই এর বেশিরভাগ ক্ষতির শিকার হচ্ছি। এতে সমুদ্রের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় উপকূলীয় অঞ্চল তলিয়ে যাওয়াসহ খরা, বন্যা এবং ঘূর্ণিঝড়ের কবলে পড়ছে বাংলাদেশ। কিন্তু তা সত্ত্বেও উন্নত বিশ্বের দেশগুলোর দ্বারা সৃষ্ট এ সমস্যা মোকাবেলায় সুদূরপ্রসারী পরিকল্পনা হাতে নিয়ে কাজ করে যাচ্ছে বাংলাদেশ।’
 
ইতোমধ্যে ভবিষ্যৎ সমস্যা মোকাবেলায় সব ধরণের প্রতিকূলতার বিরুদ্ধে টিকে থাকতে নানান উদ্যোগ নেয়া হয়েছে। আমরা বিশ্বাস করছি যে, জলবায়ু পরিবর্তনের এ কঠিন সমস্যা মোকাবেলার জন্য উন্নয়নশীল দেশগুলোকে নবায়নযোগ্য শক্তির প্রতি নির্ভরশীল হতে হবে। এক্ষেত্রে নবায়নযোগ্য শক্তি উৎপাদনের পেছনে শুধু বিনিয়োগ করলেই চলবে না, এটিকে প্রান্তিক মানুষের ব্যবহার উপযোগী করা এবং সমগ্র দেশকেই এর আওতায় নিয়ে আসতে হবে। আর এতে করেই আমাদের এ সুন্দর পৃথিবীকে জলবায়ু পরিবর্তনের এ করাল গ্রাস থেকে রক্ষা করা যাবে বলেও জানান তিনি।

ট্যাগ: banglanewspaper বাংলাদেশ রাষ্ট্রপতি