banglanewspaper

আরিফুল, রাজশাহী: মধ্যরাতেও কোথাও আগুন লাগলে সবাই ফায়ার সার্ভিসের শরণাপন্ন হয়। কিংবা বড় কোনো দুর্ঘটনা সবখানেই ডাক পড়ে এই সংস্থাটির।

‘গতি, সেবা আর ত্যাগের’ বার্তা নিয়ে প্রতিষ্ঠিত এই সংস্থার কর্মীরা ছুটে চলেন দুর্বার গতিতে। তাই বলে একটি চড়ুই পাখির জীবন বাঁচাতে খবর দেয়ার পাঁচ মিনিটের মধ্যে ফায়ার সার্ভিসের কর্মীরা হাজির হবেন তা হয়তো অনেকে বিশ্বাস করবেন না! কারণ যেখানে জীবনবাজি রেখে চেষ্টা করার পরও বহু অগ্নিকাণ্ড, দুর্ঘটনায় তাদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ করতে আমরা কুণ্ঠাবোধ করি না! কিন্তু আপনার আমার এমন ভাবনাকে ভুল প্রমাণ করলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের রাজশাহী সদর দফতরে কর্মীরা।

জানা যায়, আজ দুপুর ১২টার সময় রাজশাহী মহানগরীর আলুপট্টি এলাকায় বিদ্যুতের তারে ঘুড়ির সুতায় আটকে ছটফট করছে চড়ুই পাখিটি । মাঝে মাঝে তার সঙ্গি এসে লেজ নাড়িয়ে খোঁজ নিয়ে যাচ্ছে। কিন্তু মুক্তি মিলছে না। বাঁচার জন্য পাখিটির ডানা ঝাঁপটানোর দৃশ্য চোখে পড়ে দৈনিক সমকাল পত্রিকার রাজশাহী ব্যুরো প্রধান সৌরভ হাবিবের। তাৎক্ষণিকভাবে ফায়ার সার্ভিসকে ফোন করে চড়ুই পাখিটি উদ্ধারের জন্য খবর দেন দৈনিক সমকাল পত্রিকার রাজশাহী ব্যুরো প্রধান সৌরভ হাবিব। খবর পাওয়ার ঠিক পাঁচ মিনিটের মধ্যে ঘটনাস্থলে উপস্থিত হয়ে পাখিটাকে বাঁচাতে নিরন্তর চেষ্টা চালায় একদল কর্মী। আর এই কাজে একটি নয়, অংশ নেয় ফায়ার সার্ভিসের দুই-দুটি গাড়ি ও অন্তত ১৫ জন দমকলকর্মী। ১৫মিনিটের মধ্যে উদ্ধার করেন ঘুড়ির সুতায় আটকে ছটফট করা চড়ুই পাখিটিকে । হোক পশু, পাখি কিংবা মানুষ। বিপদগ্রস্ত প্রতিটি জীবের প্রতিই এগিয়ে আসুক মানবতা, এমনই আহ্বান ছিল উৎসুক দর্শনার্থীদের।

বাংলাদেশের প্রেক্ষাপটে যা কল্পনাতীত তাই বাস্তবে রুপ দেয়া দমকল কর্মীরা জানান, শুধু মানুষ নয়, খবর পেলে যেকোনো প্রাণী উদ্ধার করতেও পিছুপা হননা তারা।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের মাধ্যমে একটি ফোন কলেই পাখিটিকে বাঁচাতে পেরে ফায়ার সার্ভিম কর্মীদের ধন্যবাদ জানিয়েছেন উপস্থিত নীয় জনতা।

ট্যাগ: banglanewspaper রাজশাহী ফায়ার সার্ভিস