banglanewspaper

ফরহাদ খান, নড়াইল: নড়াইলে শুরু হয়েছে দু’দিনব্যাপী পরিবার পরিকল্পনা মেলা। ‘পরিকল্পিত পরিবারে গড়বো দেশ, উন্নয়ন আর সমৃদ্ধির বাংলাদেশ’, এ শ্লোগানে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এ মেলার উদ্বোধন করা হয়।

পরিবার পকিল্পনা অধিদপ্তরের আয়োজনে বুধবার (১৪ মার্চ) সকাল সাড়ে ১০টায় মেলার উদ্বোধন করেন নড়াইল-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট শেখ হাফিজুর রহমান। জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম, সিভিল সার্জন ডাঃ মোঃ আসাদ-উজ-জামান মুন্সী, জেলা পরিষদ সদস্য মুক্তিযোদ্ধা সাইফুর রহমান  হিলু, নারী নেত্রী আঞ্জুমান আরা, রাবেয়া ইউসুফ প্রমুখ।

স্বাগত বক্তব্য দেন পরিবার পরিকল্পনা অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক শামসুল আলম।

বক্তারা বলেন, সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে হলে এদেশের জনসংখ্যা নিয়ন্ত্রিত পর্যায়ে রাখতে হবে। জনসংখ্যার বিস্ফোরণ থেকে দেশকে রক্ষা করতে হবে। পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমে এদেশের জনসংখ্যাকে সম্পদে পরিণত করতে হবে। এ জন্য সবাইকে আন্তরিকভাবে নিজ নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। অনুষ্ঠানে বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা বিভাগের কর্মকর্তা, মাঠকর্মী, জনপ্রতিনিধি, সাংবাদিকসহ বিভিন্ন পেশার মানুষ উপস্থিত ছিলেন। আগামিকাল বৃহস্পতিবার বিকেলে মেলা শেষ হবে।

মেলা প্রাঙ্গণে সিভিল সার্জন, জেলা পরিবার পরিকল্পনা, লোহাগড়া ও কালিয়া উপজেলা পরিবার পরিকল্পনা, সূর্যের হাসি ক্লিনিক, সুশীলন, ব্র্যাক, সিকদার ফাউন্ডেশনসহ সরকারি-বেসরকারি পর্যায়ের ২০টি স্টল দেয়া হয়েছে।

এসব স্টলে নিরাপদ গর্ভধারণ, পরিকল্পিত ও সুুখী পরিবার গঠন, মাতৃ মৃত্যু হার রোধসহ বিভিন্ন পদ্ধতি ব্যবহার ও সচেতনার বিষয়ে  পরামর্শ দেয়া হচ্ছে। মেলায় পরিবার পরিকল্পনা বিষয়ক কুইজ, রচনা, বিতর্ক প্রতিযোগিতা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের আয়োজন করা হয়েছে। 

ট্যাগ: banglanewspaper নড়াইল