banglanewspaper

নিদাহাস ট্রফির ফাইনালে আজ মুখোমুখি হবে দুই সফরকারী দল বাংলাদেশ ও ভারত। স্বাগতিক হয়েও ফাইনালের টিকিট না পাওয়ায় শিরোপা নির্ধারণী ম্যাচটি দশর্ক হিসেবেই দেখতে হবে শ্রীলঙ্কাকে। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় শিরোপা জয়ের জন্য মাঠে নামবে বাংলাদেশ ও ভারত।

বিধ্বস্ত অবস্থায় শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস ট্রফি খেলতে এসেছিল বাংলাদেশ। চলতি বছরের শুরু দুর্দান্ত করার পর হারের বৃত্ত ঘুরপাক খাচ্ছিল টাইগাররা। গেল জানুয়ারিতে নিজেদের মাটিতে শ্রীলঙ্কা-জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে লিগ পর্বের প্রথম তিন ম্যাচই জিতে দুর্দান্ত শুরু করে বাংলাদেশ। কিন্তু লিগ পর্বের শেষ ও ফাইনালে হারের লজ্জা পায় টাইগাররা। দু’বারই শ্রীলঙ্কার কাছে হার মানে তারা। তাই ভালো শুরুর পরও ত্রিদেশীয় সিরিজে রানার-আপ হয়েই থাকতে হয় মাশরাফির বাংলাদেশকে।

ত্রিদেশীয় সিরিজ শেষে হয়ে শ্রীলঙ্কার বিপক্ষে দু’ম্যাচের টেস্ট সিরিজ শুরু করে বাংলাদেশ। ব্যাটসম্যানদের দৃঢ়তায় চট্টগ্রামে প্রথম টেস্ট ড্র করতে পারলেও, ঢাকায় দ্বিতীয় টেস্ট আড়াই দিনে হেরে যায় মাহমুদুল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন দলটি। ফলে সিরিজ ১-০ ব্যবধানে হারে বাংলাদেশ। ত্রিদেশীয় সিরিজে ফাইনালে আঙ্গুলের ইনজুরিতে পড়ায় টেস্ট সিরিজে দলকে নেতৃত্ব দেন মাহমুদুল্লাহ।

টেস্ট সিরিজ হারের ক্ষত নিয়ে দুই ম্যাচের টি-২০ সিরিজ শুরু করে বাংলাদেশ। সিরিজের দু’ম্যাচেই হারের ঢেঁকুর তুলে টাইগাররা। তাই হারতে-হারতে বিধ্বস্ত হয়ে শ্রীলঙ্কার মাটিতে নিদাহাস ট্রফি খেলতে নামে বাংলাদেশ।

নিজেদের প্রথম ম্যাচেই বাংলাদেশ প্রতিপক্ষ হিসেবে পায় ভারতকে। কিন্তু নিজেদের প্রথম ম্যাচে জ্বলে উঠতে পারেনি টাইগাররা। ভারতকে ১৪০ রানের টার্গেট দিয়ে ৬ উইকেটে ম্যাচ হারে বাংলাদেশ। তবে নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয় তুলে নেয় মাহমুদুল্লাহ’র দল।

নিদাহাস ট্রফির ফাইনাল নিশ্চিত হওয়ার পরই বাংলাদেশ দলের জন্য এক কোটি টাকা বোনাস ঘোষণা করেছে বিসিবি। ফাইনালে জিততে পারলে আরও বড় বোনাস অপেক্ষা করছে সাকিব-তামিমদের জন্য। তবে ভারতকে হারাতে বাড়তি প্রেরণার প্রয়োজন নেই বাংলাদেশ দলের। বাংলাদেশ যেভাবে ঘুরে দাঁড়িয়েছে তাতে ভারতও আজ চাপে থাকবে। প্রাথমিক পর্বে অবশ্য দু’বার বাংলাদেশকে হারিয়েছে তারা। কোহলি-ধোনিদের মতো মূল খেলোয়াড়দের ছাড়াই টানা তিন ম্যাচ জিতে ফেভারিটের মতোই ফাইনালে উঠেছে ভারত।

ট্যাগ: banglanewspaper বাংলাদেশ ভারত ফাইনাল