banglanewspaper

শাহেদুল ইসলাম, ইবি: “বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নেই” এই স্লোগানকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) কোটা প্রথা সংস্কারের দাবিতে বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত হয়েছে। রবিবার বেলা ১১টায় সাধারণ ছাত্র-ছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ ইবি শাখার উদ্যোগে এ বিক্ষোভ কর্মসূচী অনুষ্ঠিত হয়।  
জানা যায়, সরকারী চাকরী নিয়োগে শতকরা ৫৬ কোটার ভিত্তিতে নিয়োগ এবং বাকী ৪৪ শতাংশ মেধার ভিত্তিতে নিয়োগ বৈষম্যের সামিল দাবি করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করছে শিক্ষার্থীরা। কেন্দ্রীয় কর্মসূচীর ঘোষণা অনুযায়ী একই প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচী করেছে ইসলামী বিশ^বিদ্যালয় সাধারণ ছাত্র-ছাত্রী অধিকার সংরক্ষণ পরিষদ। 

কোটা ব্যবস্থা সংস্কার করে ৫৬% থেকে ১০% নিয়ে আসা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ দেওয়াসহ মোট পাঁচটি দাবি উত্থাপন করেন আন্দোলনকারীরা। এছাড়া চাকুরী নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার নয়, কোটায় কোনো ধরণের বিশেষ নিয়োগ নয় এবং চাকুরীতে নিয়োগের ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা করনের দাবি জানায় তারা। 

বিক্ষোভকারীরা বলেন,-‘ সরকারী চাকুরীতে নিয়োগের ক্ষেত্রে শুধুমাত্র কোটা থাকার কারণে কোটাধারীরা যে কোনো সরকারী চাকুরীতে নিয়োগ পাচ্ছে। অপরদিকে দেশের শত শত মেধাবীরা কোটা বৈষম্যের শিকার হয়ে বেকারত্বে ভোগছে। বঙ্গবন্ধুর বাংলায় আমরা এই বৈষম্য থাকতে দেবো না। বেকারত্ব সোনার বাংলা গড়ার বড় বাধা হয়ে দাড়িয়েছে। যা বঙ্গবন্ধুর স্বপ্নে ফাটল সৃষ্টি করবে।”
 

ট্যাগ: Banglanewspaper ইবি কোটা সংস্কার দাবি বিক্ষোভ