banglanewspaper

যবিপ্রবি প্রতিনিধি: “বড় হতে চাই মোরা, পূর্ন উদ্যমে” এই লক্ষ্যকে সামনে রেখে আজ যশোরের অভয়নগর উপজেলার প্রেমবাগ ইউনিয়নের জিয়াডাঙ্গা দাখিল মাদ্রাসায় এশিয়াআর্সেনিক নেটওয়ার্কের(AAN) উদ্যোগে পুষ্টিমেলা ২০১৮ অনুষ্ঠিত হয়েছে।

মেলায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভয়নগর উপজেলার শিক্ষা অফিসার জনাব আব্দুল জব্বার সরদার, আজিনোমোটো নিউট্রিশন প্রকল্প পরিচালক তামিকো ইশিয়ামা(জাপানি নাগরিক),প্রেমবাগ ইউনিয়নেরে সন্মানিত চেয়ারম্যান হাফিজউদ্দিন, বিশিষ্টসমাজ সেবক ও সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর অভয়নগর উপজেলার সন্মানিত সহ-সভাপতি শহিদুল ইসলাম,এশিয়া আর্সেনিক নেটওয়ার্কের যশোর অঞ্চলের ম্যানেজার জনাব মোঃরেজাউল করিম রাজু, কন্ট্রোল ইউনিয়নের(WFP) ফুড ইন্সপেক্টার শোভন আল ফুয়াদ ।

মেলায় আরও উপস্থিত ছিলেনপ্রোজেক্ট অফিসার তপন কুমার সারমা, ফিল্ড অফিসার হাসি ইসলাম ও লিমা খাতুন, সন্মানিতশিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ওখাদ্য প্রযুক্তি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী লিমা খাতুন, মাবিহা নওশিন,সালেক খান, শফিকুল ইসলাম সনি, রাসেল আজাদ, জান্নাতুল ফেরদাউস ও নূরানি খাতুন।

মেলায় অতিথির বক্তব্যে এশিয়া আর্সেনিক নেটওয়ার্কের যশোর অঞ্চলের ম্যানেজার জনাব মোঃরেজাউল করিম রাজু বলেন, “২০১৬ সালে দেখা যায় এই স্কুলের প্রায় ৪৪% শিক্ষার্থী খাদ্যাভ্যাস পরিবর্তন করেছে, যা ২০১৭ সালে ৪৮% এবং ২০১৮ সালে প্রায় ৭০% উন্নিত হয়েছে, সকলের সহযোগীতায় আমাদের পরিশ্রম সার্থক, আশা করছি এই ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে” ।

কিশোর-কিশোরীদের পুষ্টি বিষয়ক মান উন্নয়ন ও প্রত্তন্ত অঞ্চলে পুষ্টিবিষয়ক জ্ঞান পোওছে দেয়ার লক্ষে ২০১৫ সাল থেকে কাজ করে আসছে এশিয়া আর্সেনিকনেটওয়ার্কের “Ajinomoto AdolesenceNutrition Project” । তারই ধারাবাহিকতায় প্রোজেক্ট অফিসার তপন কুমার সারমার সুদৃঢ় প্রচেষ্টায় আয়োজন করা হয় এইমেলার । তিনি আমাদের জানান, “বর্তমান সময়ে খাদ্যাভ্যাস পরিবর্তন ব্যতীত সুস্থ থাকা সম্ভব নয়, তাই বিভিন্ন জটিল রোগ থেকে বাঁচতে হলে আমাদের সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে হবে” ।

মেলায় কিশোর-কিশোরী ও বয়স্কদের জন্য তিনটি পরামর্শ কেন্দ্র স্থাপন করাহয়, সেখানে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে, সঠিক পদ্ধতিতে রান্না ও খাদ্য পরিবেশনের এবং কিশোরীদের বয়ঃসন্ধিকালের বিভিন্ন বিষয় নিয়ে পরামর্শ প্রদান করেন।

এছাড়া এশিয়া আর্সেনিক নেটওয়ার্কেরও দুটি কেন্দ্র ছিল যেখানে নারীদেরপরিষ্কার-পরিচ্ছন্নতা ও সঠিক পরিবার পরিকল্পনা সম্মন্ধে পরামর্শ প্রদান করাহয় । মেলায় পরামর্শ ছাড়াও শিশুদের পরিচর্চা, সঠিক নিয়মে রান্না করা, বাল্যবিবাহরোধ সম্পর্কে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করা হয় । সবশেষেসাধারণ জ্ঞান ও ডার্ট বোর্ড প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ট্যাগ: Banglanewspaper যবিপ্রবি পুষ্টি মেলা