banglanewspaper

সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপের একজন প্রতিষ্ঠাতা বলেছেন, ফেসবুক বাদ দেয়ার এখনই সময়। সামাজিক যোগাযোগের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম ফেসবুকের বিষয়ে বাড়তে থাকা উদ্বেগের মধ্যেই ব্রায়েন অ্যাকটনের এই সতর্কবার্তা এলো। খবর ইন্ডিপেন্ডেন্টের।

গত বছরে হোয়াটসঅ্যাপ ছেড়ে তিনি নতুন সংস্থায় চলে যান অ্যাকটন। সেই সময়েই ফেসবুকের কাছে বিক্রি করে দেওয়া হয় ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ।

বুধবার অ্যাকটন একটি টুইট পোস্ট করেন যেখানে তিনি লিখেছেন, ‘ফেসবুক ডিলিট করার এখনই সময়।’ গত কয়েকদিন ধরেই সামাজিক যোগাযোগের মাধ্যমে ঘুড়ে বেড়াচ্ছে #ডিলিটফেসবুক হ্যাশট্যাগ। আর এখন সেই সুরে সুর মেলালেন অ্যাকটন।

ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ, কেমব্রিজ অ্যানালিটিকা নামে একটি প্রতিষ্ঠান ফেসবুককে ব্যবহার করে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়ে সেই তথ্য নির্বাচনে প্রভাব খাটাতে ব্যবহার করেছে।

২০১৪ সালে ফেসবুক যখন তার অ্যাপ অর্জন করে তখন অ্যাকটন তাদের কাছ থেকে ৬.৫ বিলিয়ন ডলার পেয়েছিলেন। তবে সেখানে তিনি থাকেননি। তবে অ্যাকটন তার নিজের অ্যাপটিও ব্যবহার থেকেও জনগণকে বিরত থাকতে বলছেন কিনা সেটি অবশ্য পরিস্কার নয়।

হোয়াটসঅ্যাপ ছেড়ে দেয়ার পর অ্যাকটন 'সিগনাল' নামে একটি চ্যাটঅ্যাপের সঙ্গে যুক্ত হন। এই অ্যাপটি অবশ্য গ্রহকদের ব্যক্তিগত তথ্যের বিষয়েই নির্ভরযোগ্য হিসেবে ভালোভাবেই প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছে।

ট্যাগ: banglanewspaper ফেসবুক ডিলিট