banglanewspaper

টাকাবিহীন লেনদেনে নতুন যুগে প্রবেশ করল বাংলাদেশ। আনুষ্ঠানিকভাবে বাণিজ্যিক কার্যক্রম শুরু করল দেশের প্রথম ই-ওয়ালেট আইপে সিস্টেমস লিমিটেড।

বুধবার সন্ধ্যায় রাজধানীর রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে আইপের বাণিজ্যিক কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ক্যাশলেস সমাজ গড়ার পথকে অনেকদূর এগিয়ে নিয়ে যাবে এ ইন্টারনেট পেমেন্ট সেবা আইপে। ক্যাশলেস সমাজ গড়া গেলে মানবাধিকার লঙ্ঘন, জঙ্গি অর্থায়নের মত অপরাধ অনেকাংশেই কমানো সম্ভব হবে।

মোস্তাফা জব্বার বলেন, ‘জাকারিয়া স্বপনের আইপে মাইলফলক তৈরি করল বাংলাদেশে। সেই সঙ্গে এটি দেশে ক্যাশলেস (নগদ অর্থবিহীন) সোসাইটি তৈরিতে নতুন ধারার সৃষ্টি করেছে। আমি গর্ব করে বলি আজ বাংলাদেশ ল্যাপটপ রপ্তানিকারকের দেশ হিসেবে নাম লেখাল বিশ্বে। বাংলাদেশের একটি কোম্পানি নাইজেরিয়ায় ল্যাপটপ রপ্তানি করছে। এসব ল্যাপটপ তৈরিতে কাজ করছে আমাদের দেশের ছেলে-মেয়েরা। আর এসব ছেলে-মেয়েদের পথ দেখাচ্ছে স্বপনরা।’

আইপের প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারিয়া স্বপন বলেন, স্মার্টফোন থেকে গুগল প্লে স্টোরে গিয়ে আইপে অ্যাপ ডাউনলোড করে খুব সহজেই একটি ডিজিটাল ওয়ালেট খোলা যায় আইপেতে। অ্যানড্রয়েড ও আইওএস সমর্থিত স্মার্টফোন ছাড়াও ওমনি চ্যানেল সুবিধা নিয়ে ফিচার ফোন থেকেও ব্রাউজারের মাধ্যমে ব্যবহার করা যায় আইপে ওয়ালেট। ব্যক্তি ও ব্যবসার জন্য বাংলাদেশে একটি নিরাপদ পেমেন্ট ইকোসিস্টেম গড়ে তোলাই আইপের লক্ষ। 

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, যেকোন বাংলাদেশি নাগরিক অ্যাপল বা গুগল প্লে স্টোর (আইপে বাংলাদেশ) থেকে ডাউনলোড করে নতুন অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে পারবেন। এছাড়া আইপে. কম.বিডি ওয়েবসাইট থেকেও নতুন অ্যাকাউন্ট করতে পারবেন।

ট্যাগ: banglanewspaper পলক আইপে মোস্তাফা জব্বার