banglanewspaper

স্পোর্টস ডেস্ক: ম্যাচটা যতটা না ছিল ব্রাজিল-জার্মানির তার থেকে বেশি ছিল বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ১-৭ গোলের পরাজয়ের প্রতিশোধ নিয়ে। ব্রাজিল কি পারবে প্রতিশোধ নিতে? এমন কথাই ঘুরপাক খাচ্ছিল ফুটবলপাড়ার সর্বত্র। জার্মানির অসাধারণ দলকে টপকে সেই অসাধ্য কাজটাই সাধ্য করলেন ব্রাজিলের ফুটবলাররা। জার্মানিকে তাদের মাটিতেই ০-১ গোলের মধুর পরাজয়ের স্বাদ দিল সেলেসাওরা।

স্পেনের বিপক্ষে একাদশ থেকে সাতজনকে বসিয়ে এদিন একাদশ সাজান জার্মান কোচ জোয়াকিম লো। সর্বশেষ জার্মানির কাছে ২০১৪ সালে হারার পর আর কোনো ইউরোপিয়ান দলের সাথে হারেনি ব্রাজিল। সেই সুখ স্মৃতিকে সঙ্গী করেই বার্লিন স্টেডিয়ামে নেইমারকে ছাড়াই খেলতে নামে তিতের দল। ম্যাচের শুরু থেকেই দুই দল আক্রমণ করে খেলতে থাকে।

ম্যাচের ৯ মিনিটে ক্রুসের ফ্রি কিকে গোমেজ মাথা ছোঁয়ালে এলিসন ক্ষিপ্রতার সাথে সেটিকে রুখে দেন। প্রথমার্ধে জার্মানির বড় সুযোগটা আসে ম্যাচের ৩৫ মিনিটে গোরেতজকা শট নিলেও সেটি গোলবারের সামান্য বাইরে দিয়ে চলে যায়। এর ঠিক দুই মিনিট পরেই জার্মান দুর্গ ভাঙেন ম্যানসিটি তারকা গ্যাব্রিয়েল হেসুস। ডান পাশ থেকে উইলিয়ানের দুর্দান্ত ক্রসে হেড থেকে গোল করে দলকে ১-০ গোলের লিড এনে দেন ম্যানসিটি তারকা হেসুস। প্রথমার্ধের বাকিটা সময় আর গোল না হলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ব্রাজিল।

বিরতি থেকে ফিরে প্রাণ ফিরে পায় জার্মানি। আক্রমণের তীব্রতা বাড়াতে থাকে লো শীষ্যরা। ৫৬ মিনিটে হেসুস গোলমুখে শট নিতে গেলে অসাধারণ ভঙ্গিমায় সেটিকে ব্লক করে দেন জার্মান ডিফেন্ডার রুডিগার। ৫৮ মিনিটে ২০ গজ দূর থেকে কৌতিনহোর শট গোলবারের সামান্য উপর দিয়ে গেলে গোল বঞ্চিত হয় ব্রাজিল।

৬৮ মিনিটে আরও একটি গোলের সুযোগ পায় ব্রাজিল কিন্তু জার্মান ডিফেন্ডার কিমিচের অসাধারোন দৃঢ়তায় এ যাত্রায় বেঁচে যায় তারা। ম্যাচের শেষ মিনিটে ড্রাক্সলারের শট গোলবারের উপর দিয়ে চলে গেলে শেষ সময়ে আশাহত হতে হয় জার্মানিকে। ফলে ৭-১ গোলের ম্যাচের পর প্রথম দেখাতেই জার্মানিকে ১-০ গোলে হারিয়ে দিল ব্রাজিল।

ট্যাগ: Banglanewspaper জার্মানি প্রতিশোধ ব্রাজিল