banglanewspaper

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশে অভাব কমে আসায় ভিক্ষুকের সংখ্যা কমে গেছে। এখনও যারা ভিক্ষাবৃত্তিতে আছে তারা পুরোপুরি পেশাদার, তাদের বদলানো যাবে না।

বৃহস্পতিবার (২৯ মার্চ) দুপুরে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা অডিটোরিয়ামে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য অর্থমন্ত্রী এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, আমার হিসেবে দেশে প্রায় ৬ লাখের মত ভিক্ষুক আছে। যাদেরকে কোনো মতেই এই ভিক্ষাবৃত্তির বাইরে নিয়ে আসা সম্ভব না। যতই আমরা তাদেরকে বাড়ি-ঘর বা অন্য কিছু দিয়ে সহযোগিতা করি না কেন, কিছুদিন পর তারা ভিক্ষা পেশায় চলে যাচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, এখন অভাবে কেউ মারা যাচ্ছে এরকম চিত্র বোধ হয় আপনারা দেখেন না। আমার শৈশব-কৈশোর এমনকি যৌবনেও দেখেছি, বাগেরহাটে দুর্যোগ প্রবণ এলাকায় মানুষ হঠাৎ না খেয়ে মারা যাওয়া খুব স্বাভাবিক ছিল। এখন কোথাও না খেয়ে মারা যায় না। অসুখে পড়ে খেতে না পারার কারণে মারা যেতে পারে। শুধু খাবারের অভাবে মানুষ মরে যাচ্ছে সেটা এখন দেখতে পাবেন না।

তিনি বলেন, ‘আমরা যেটা চেষ্টা করছি, ভবিষ্যতে সমাজ যেখানে শুদ্ধাচার কৌশল অটোমেটিক মানুষ গ্রহণ করবে। যেখানে মিথ্যা কথা বলার প্রয়োজন হবে না। যেখানে অভাবে তার মৃত্যুর সুযোগ থাকবে না, যে কারণে তাকে ভিক্ষুক হতে হবে না।

 

ট্যাগ: banglanewspaper অর্থমন্ত্রী