banglanewspaper

মুরসালিন নোমানী ॥ গণমাধ্যমে প্রকাশিত সংবাদ মারফত জানতে পারলাম যে, যশোর, চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা ও বগুড়া জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করা হচ্ছে। বাংলা নামের সঙ্গে মিল করতে এ পরিবর্তন আনা হচ্ছে বলে প্রকাশিত সংবাদে বলা হয়েছে।

বর্তমানে চট্টগ্রামের ইংরেজি বানান Chittagong, কুমিল্লার বানান Comilla, বরিশাল বানান Barisal, যশোরের বানান Jessore ও বগুড়ার বানান Bogra Chittagong এর পরিবর্তে বানান Chattagram, Barisal এর পরিবর্তে Barishal, Comilla এর পরিবর্তে Kumilla, Jessore এর পরিবর্তে Jashore এবং Bogra এর পরিবর্তে Bagura করার প্রস্তাব অনুমোদনের জন্য প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় উঠতে যাচ্ছে বলে ওই সংবাদে বলা হয়েছে।

আমার জন্ম যশোর জেলায়। প্রতিষ্ঠালগ্ন থেকে আমরা ইংরেজিতে Jessore লিখে আসছি। শুধু যশোর নয়, কোন জেলারই এই নামের ইংরেজি বানান পরিবর্তনের আদৌ কোন দরকার বা প্রয়োজন নেই। তাছাড়া নামের বানান পরিবর্তনের জন্য স্থানীয় অধিবাসি বা নাগরিক সমাজের পক্ষ থেকে কোন দাবি আছে বলে আমার জানা নেই। নাম পরিবর্তনের এই সংবাদ প্রকাশিত হওয়ার পর থেকে আমাকে ব্যক্তিগতভাবে বহুসংখ্যক মানুষ ফোন করে অথবা সরাসরি কথা বলে ক্ষোভ ও হতাশা ব্যক্ত করেছেন।

আমিও ব্যক্তিগতভাবে এই নামের বানান পরিবর্তনের ঘোর বিরোধী। কারণ নামতো নামই, নামের বানান যেটা প্রথম থেকে লেখা হয়, সেটাতেই আমরা সকলে অভ্যস্থ। এই নামের বানান পরিবর্তন হলে স্থানীয় অধিকাংশ মানুষের মনে তীব্র ক্ষোভের সঞ্চার হবে, অহেতুক বিতর্ক বাড়বে। তাই মাননীয় প্রধানমন্ত্রী সহ সংশ্লিষ্ট সকলের কাছে বিনীত অনুরোধ, যে ৫টি জেলার নামের ইংরেজি বানান পরিবর্তন করার কথা বলা হচ্ছে, সেই সিদ্ধান্ত গ্রহণ না করার জন্য।

লেখক : যশোরে জন্মগ্রহণকারী একজন সংবাদকর্মী।
সাবেক সাধারণ সম্পাদক, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

 

 

 

 

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাংলাদেশ নিউজ আওয়ার-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

ট্যাগ: banglanewspaper যশোর জেলা মুরসালিন নোমানী