banglanewspaper

ডেস্ক রিপোর্ট: বেশ কিছুদিন ধরে ভারতে সংবাদ মাধ্যমগুলোর ভুয়া খবর নিয়ে সমালোচনা চলছে। খুব দ্রুত ইন্টারনেটের মাধ্যমে ভুয়া খবর ছড়িয়ে পড়ছে। আর তাই, ভুয়া খবর প্রচার ঠেকাতে নতুন পদক্ষেপ নিয়েছে ভারত সরকার। এবার থেকে ভুয়া খবর প্রমাণিত হলে সাংবাদিকদের সরকারি স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন কার্ড) কেড়ে নেওয়া হবে। সোমবার দেশটির তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানি এসব কথা বলেছেন। 

সরকারি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ভুয়া খবর প্রমাণে প্রথমবার ৬ মাসের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে। দ্বিতীয়বার এক বছরের জন্য এবং তৃতীয়বার একই কাজ করলে সারাজীবনের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে। 

প্রেসনোট বলছে, ভুয়া খবরের অভিযোগ এলেই এখন থেকে তা প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া (পিসিআই) এবং নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের(এনবিএ) কাছে পাঠানো হবে। তারা দু'সপ্তাহের মধ্যে যাচাই করে দেখবে খবরটি সত্যিই ভুয়া কি না। এরপর সংশ্লিষ্ট সাংবাদিকের স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন কার্ড) সাসপেন্ডেড থাকবে। খবর ভুয়া প্রমাণ হলে বিধিমতো শাস্তি দেওয়া হবে।

নতুন কোনো সাংবাদিক যখন স্বীকৃতির জন্য আবেদন করবেন তখন তিনি পিসিআই এবং এনবিএ-র নির্দেশিকা অনুসরণ করে এসেছেন কি না, তা যাচাই করে দেখা হবে। যেসব সাংবাদিকের সরকারি স্বীকৃতি নেই তাদের বিরুদ্ধে মন্ত্রণালয় অন্যভাবে পদক্ষেপ নেবে।

সূত্র: হিন্দুস্থান টাইমস

ট্যাগ: Banglanewspaper ভুয়া খবর পদক্ষেপ ভারত