banglanewspaper

প্রয়াত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের উপন্যাস ‘দেবী’ অবলম্বনে একটি পূর্ণদৈর্ঘ্য সিনেমা তৈরি করছেন অভিনেত্রী জয়া আহসান। এই সিনেমার মাধ্যমেই প্রথমবারের মতো প্রযোজক হিসেবে আবির্ভূত হতে যাচ্ছেন তিনি। সরকারি অনুদান পাওয়া এই সিনেমাটির বৈধতা নিয়ে এবার প্রশ্ন তুললেন হুমায়ূন আহমেদের কন্যা শীলা আহমেদ।

ফেসবুকে সোমবার একটি পোস্ট প্রকাশের মাধ্যমে শীলা দাবি করেছেন, সিনেমাটি তৈরির ব্যাপারে নির্মাতাদের কোনো অনুমতি তিনি বা তার পরিবারের কেউ দেননি। সেক্ষেত্রে সিনেমাটি কীভাবে তৈরি হচ্ছে, এটাই জানতে চেয়েছেন তিনি।

তিনি লিখেছেন :

খবরের কাগজে দেখলাম ‘দেবী’ ইন্ডিয়া তে আগে মুক্তি পাচ্ছে ! ইন্ডিয়া অথবা বাংলাদেশ, আগে অথবা পরে কোন কিছুতেই আমার অবশ্য কিছু যায় আসে না। আমার জানতে ইচ্ছা করছে, কে দেবী বানানোর অনুমতি দিয়েছে? আমরা চার ভাইবোন দেইনি । আমাদের চার ভাইবোনের অনুমতি ছাড়া কিভাবে এই সিনেমা সরকারি অনুদান পেল? কিভাবে এটা বানানো হয়ে গেল? কিভাবে এটা মুক্তি পাচ্ছে?

খুব দুঃখজনক হলেও এটা সত্যি যে হুমায়ূন আহমেদ এর মৃত্যুর পর তার সব কিছুর উত্তরাধিকার তার স্ত্রী আর ছেলেমেয়েরা। সমাজের বিশিষ্ট মানুষদের খুব খারাপ লাগলেও কিছু করার নেই যে আমরা চার ভাইবোনও, হুমায়ূন আহমেদ এর ছেলেমেয়ে ! আমরা TV তে যেয়ে হুমায়ূন আহমেদ- হুমায়ূন আহমেদ করছিনা, বিভিন্ন অনুষ্ঠানে যেয়ে হুমায়ূন আহমেদ-কে নিয়ে বক্তব্য দিচ্ছি না, হুমায়ূন আহমেদ এর জন্ম বার্ষিকী/ মৃত্যু বার্ষিকী তে ফুল দিচ্ছি না দেখে ভাবার কোন কারন নেই যে আমাদের আইনগত কোন অধিকার নেই! 

আমাদের ১০০% আইনগত অধিকার আছে বাবার কোন লেখা সিনেমা/ নাটক/ অনুবাদ হবে কিনা এই ব্যাপারে সিদ্ধান্ত দেয়ার। এবং ‘সমাজের বিশিষ্ট মানুষরা’- আপনারা যদি হুমায়ূন আহমেদ এর লেখা নিয়ে নাটক সিনেমা বানান, আপনাদেরও ১০০% দায়িত্ব আছে হুমায়ূন আহমেদের প্রত্যেক প্রাপ্তবয়স্ক উত্তরাধিকার এর অনুমতি নেয়া । 

যদি মনে হয় ‘বিশিষ্ট ব্যক্তি’ বলে এত ঝামেলা করতে পারবেন না, নাম না জানা প্রাপ্তবয়স্ক উত্তরাধিকারদের দ্বারে দ্বারে যাওয়া আপনাদের পক্ষে সম্ভব না, তাহলে এক বিয়ে করা কোন লেখকের গল্প উপন্যাস থেকে নাটক সিনেমা বানান! সেইরকম খুজে পাওয়া তো খুব কঠিন কিছু না ভাই!

জয়া আহসান প্রযোজিত ‘দেবী’ সিনেমার মাধ্যমে প্রথমবারের মতো বড় পর্দায় উঠে আসছে হুমায়ূন আহমেদ-এর কালজয়ী মিসির আলী চরিত্রটি। এই চরিত্রে অভিনয় করছেন চঞ্চল চৌধুরী। অনম বিশ্বাস পরিচালিত এই সিনেমারে কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে জয়া আহসানকে। এছাড়াও বিভিন্ন চরিত্রে থাকবেন অনিমেষ আইচ, শবনম ফারিয়া এবং ইরেশ জাকের। 

(এ বিভাগে প্রকাশিত মতামত লেখকের নিজস্ব। বাংলাদেশ নিউজ আওয়ার-এর সম্পাদকীয় নীতির সঙ্গে প্রকাশিত মতামত সামঞ্জস্যপূর্ণ নাও হতে পারে।)

ট্যাগ: banglanewspaper হুময়ূন