banglanewspaper

আন্তর্জাতিক ডেস্ক: খ্রিস্টান সন্ত্রাসী সহ বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠির হামলায় সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ৪৪জন নিহত হয়েছে। জাতিসংঘের একটি শান্তিরক্ষী সেনাক্যাম্পেও সন্ত্রাসীরা হামলা চালালে সেখানেও ১জন নিহত হয়েছে।

এছাড়া, সন্ত্রাসী হামলাটিতে অন্তত ১১জন আহত হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমের খবর নিশ্চিত করেছে।

রয়টার্স বলছে, মঙ্গলবার খ্রিস্টান সন্ত্রাসী সংগঠন ‘এন্টি-বলাকা’ দেশটির রাজধানী বাঙ্গুই থেকে প্রায় ৩শ’ কিলোমিটার দূরে স্থানীয় সময় ৪টায় তাগবারা ক্যাম্পে বন্দুক হামলা চালায়। কয়েক ঘন্টাব্যাপী বন্দুকযুদ্ধে তাদেরও অন্তত ২২জন নিহত হয়েছে বলে ক্যাম্পের সেনাদের বরাতে নিশ্চিত করেছে জাতিসংঘ।

পরে, তাগবারা এলাকায় একটি গির্জার কাছ থেকে আরো ২১টি মরদেহ উদ্ধার করা হলেও হত্যাকারী সম্পর্কে কোন ধারণা করতে পারেনি স্থানীয় প্রশাসন। হতাহতদের মধ্যে অন্তত ৪জন শিশু ছিল বলে জাতিসংঘ অন্য একটি বিবৃতিতে জানায়।

উল্লেখ্য, দেশটিতে ২০১৩সালে সাবেক প্রেসিডেন্ট ফ্রান্সোইস বোজিজকে অপসারণের পর থেকে বিভিন্ন সন্ত্রাসীগোষ্ঠীদের মধ্যে সংঘর্ষ হয়ে থাকে। সাধারণ নাগরিকদের সন্ত্রাসীদের হামলা থেকে নিরাপদ রাখতে জাতিসংঘের মোট ১২হাজার শান্তিরক্ষী সেখানে নিয়োজিত আছে। গত নভেম্বরে আরো অন্তত ৯শ’ সৈন্য বাড়ানো একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে নিরাপত্তা পরিষদ।

ট্যাগ: Banglanewspaper শান্তিরক্ষী সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক