banglanewspaper

পাসপোর্টে এখন থেকে নাম, পেশা ও বয়স পরিবর্তন করা হচ্ছে না। আগে যে নাম, পেশা ও বয়স দিয়ে পাসপোর্ট করা হয়েছে তা বহাল থাকবে। তবে নামের বানানে কোনো ভূল থাকলে সেটা পরিবর্তন করা যাবে বলে জানিয়েছেন ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের (ডিআইপি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল মো. মাসুদ রেজওয়ান।

মঙ্গলবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে ডিআইপি সদর দফতরে পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন রিপোর্টার্স ফোরামের (পিআইআরএফ) কার্যনির্বাহী কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাতে তিনি এসব কথা বলেন। এ সময় ডিআইপির অতিরিক্ত মহাপরিচালক সেলিনা বানু, এটিএম আবু আসাদ, ঢাকা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক মো. আব্দুল্লাহ আল মামুন প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিআইপি ডিজি বলেন, পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদনকারীরা যখন-তখন নিজ/পিতা/মাতার নাম, পেশা এবং বয়স পরিবর্তন করে পাসপোর্ট গ্রহণ করায় গ্রাহককে বিদেশের ইমিগ্রেশনে প্রতিবন্ধকতায় পড়তে হচ্ছে। সেই সঙ্গে বহির্বিশ্বে নিজ দেশের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। তাই এখন থেকে বানান সংশোধন ছাড়া অন্য কোনো পরিবর্তন করা যাবে না। তবে অপারেটর কর্তৃক ভুল সংশোধন করা যাবে।

পাসপোর্ট করতে আসা গ্রাহকরা অফিসিয়ালি কোনো ধরণের হয়রানির শিকার হচ্ছে না। তবে ফরম পূরণ করতে, সত্যায়িত করতে, পুলিশ ভেরিফিকেশন এবং ব্যাংকে টাকা জমা দিতে গিয়ে গ্রাহকরা দালালের খপ্পরে পড়ছে। এর দায় পাসপোর্ট অধিদফতর নিবে না। তবে এসব হয়রানি বন্ধে কাজ চলছে। স্মার্ট কার্ড হয়ে গেলে সত্যায়ন ও পুলিশ ভেরিফিকেশন প্রয়োজন হবে না।

পাসপোর্ট নাগরিক অধিকার, নি:স্বার্থ সেবাই অঙ্গিকার। এই সেবার পরিবর্তে যে সকল কর্মকর্তা দুর্নীতি করছে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হচ্ছে। ইতোমধ্যে ২১ জনকে চাকরি থেকে বরখাস্ত এবং ৪২ জনকে বিভিন্ন শাস্তি দেয়া হয়েছে। অপরদিকে যারা ভালো কাজ করেছে এমন ৩২ জনকে পুরস্কার প্রদান করা হয়েছে।

বগুড়ায় পাসপোর্ট কর্মকর্তা সাজাহান কবিরের ওপর সন্ত্রাসীদের হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, ঢাকার বাইরে যারা কাজ করেন, তারা সবসময় আতঙ্কিত থাকেন। সবসময় সন্ত্রাসীরা হুমকি-ধমকি দেয়। তবে এদের আশ্রয় দেয়া হবে না। নির্ভয়ে কাজ করার জন্য স্বরাস্ট্রমন্ত্রী সকলকে নির্দেশনা দিয়েছেন।

মেজর জেনারেল মাসুদ রেজওয়ান আরো বলেন, গণমাধ্যম সব সময় পাশে ছিল। পাসপোর্টে এর আগে সাংবাদিকদের কোনো সংগঠন ছিল না। পিআইআরএফ গঠিত হওয়ায় কৃতজ্ঞতা ব্যক্ত করেন। এর ফলে কর্মকর্তা-কর্মচারীরা নির্ভয়ে কাজ করতে পারবে।

সৌজন্য সাক্ষাতে সংগঠনের সভাপতি আছাদুজ্জামান, সাধারণ সম্পাদক আতাউর রহমান, যুগ্ম-সম্পাদক আলী আজমসহ পিআইআরএফ’র নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এর আগে পিআইআরএফ’র নেতৃবৃন্দ ডিআইপি ডিজিকে ফুলেল শুভেচ্ছা জানান এবং ক্রেস্ট প্রদান করেন।

ট্যাগ: banglanewspaper পাসপোর্ট ডিজি