banglanewspaper

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, হলি আর্টিজানে হামলার খুব অল্প সময়ে আমরা ঘুরে দাঁড়িয়েছি, যেভাবে ১৯৭১ সালে আমরা ঘুরে দাঁড়িয়েছিলাম। এরপর থেকে দেশব্যাপী জঙ্গিবাদ দমনে পুলিশ যে ভূমিকা পালন করেছে, তা বিশ্বের কাছে বিস্ময়। জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে বিশ্বের কাছে রোল মডেল হয়ে দাঁড়িয়েছে বাংলাদেশ পুলিশ।

বুধবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আয়োজিত সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক বিরোধী সমাবেশে তিনি এসব কথা বলেন।

ড. জাবেদ পাটোয়ারি বলেন, ‘মাদককে পুলিশি সমস্যা হিসেবে দেখলে ভুল হবে। এটি সমাজিক সমস্যা, সামাজিকভাবেই রুখতে হবে। উৎস জনগণের সমন্বিত প্রচেষ্টায় মাদক সমস্যার সমাধান সম্ভব। তাই এ সমস্যার সঠিক মোকাবেলা করতে সকলকে সমান ভাবে দায়িত্ব নিতে হবে এবং এগিয়ে আসতে হবে।’

আইজিপি বলেন, ‘প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ভিশন ২০৪১ বাস্তবায়নে প্রধান বাধা মাদক ও জঙ্গিবাদ। দেশের জনগণের সহযোগিতায় অল্প সময়ের মধ্যেই জঙ্গিবাদ দমন করা গেছে।

তিনি আরও বলেন, ‘সাম্প্রতিক বছরগুলোতে জঙ্গিবাদ ও সন্ত্রাস মোকাবেলা করতে গিয়ে পুলিশের অন্তত ১৭ জন সদস্য মারা গেছেন। আহত ও পঙ্গুত্ব বরণ করেছেন আরো শতাধিক। কিন্তু দেশের জনগণ সমর্থন করে না বলেই জঙ্গিবাদ প্রতিহত করা সম্ভব হয়েছে।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, রাজশাহী রেঞ্জ পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) এম খুরশীদ হোসেন, রাবি প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান, বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া, সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু, রাবি স্টুডেন্ট কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি সুমাইয়া রহমান কান্তি ও আইন বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবু জাকি আল মুনজির। সমাবেশ সঞ্চালনা করেন আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাদাকাত মাহমুদ ও মেহজাবিন কথা। সমাবেশে সমবেত কণ্ঠে কয়েক হাজার শিক্ষক-শিক্ষার্থী সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদককে না বলেন। 
 

ট্যাগ: banglanewspaper পুলিশ আইজিপি