banglanewspaper

মনিরুল ইসলাম মনি: বাংলাদেশ ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশেও ই-কর্মাস বিপ্লব সৃষ্টি করেছে। এতটাই বিপ্লব ঘটেছে যে, এখন আর ‘ই’ এর মধ্যে সীমাবদ্ধ নেই। এটা রীতিমত ডিজিটালে রুপান্তিত হয়েছে।

পহেলা বৈশাখ উপলক্ষে ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল (আইবিপিসি) এর যৌথ উদ্যোগে এ ‘ই-কমার্স দিবস’ এ শনিবার বিকেলে আইসিটি বিভাগের অডিটোরিয়ামে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী আরো বলেন, খুব তাড়াতাড়িই ই-কমার্স নীতিমালা হতে যাচ্ছে। এজন্য ই-ক্যাব ও বেসিস এর অনেক ভূমিকা রয়েছে।

মোস্তাফা জব্বার বলেন,  ‘ডিজিটাল বাংলাদেশ’ ধারণার পটভূমি ও প্রয়োজনীয়তা, ই-কমার্স বিষয় সরকারের দৃষ্টিভঙ্গি, ই-কমার্স খাতের উন্নয়নে সরকারের অবদান এবং ই-কমার্স খাতের কাঙ্খিত উন্নয়ন ও বিস্তৃতি প্রক্রিয়া বেগবান করা ও সারাদেশে ই-কমার্স বান্ধব পরিবেশ সৃষ্টির লক্ষ্যে ভবিষ্যত পরিকল্পনা নেওয়া হয়েছে। 

অনুষ্ঠানে অতিরিক্ত সচিব ও সমন্বয়ক (বিপিসি) এসএম রেজওয়ান হোসেন বলনে, ‘ই-কমার্স দিবস’ ও ‘ই-কমার্স সপ্তাহ’ উদযাপন বাংলাদেশে ই-কমার্স প্রসারে ইতিবাচক ভূমিকা পালন করবে।

ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এর সভাপতি শমী কায়সার বলেন, ই-কমার্স এর পলিসি নিয়ে সবখানেই প্রশ্নের সম্মুখীন হতে হতো। সেই সমস্যা উত্তরণের জন্যই ই-ক্যাবের দীর্ঘ চেষ্টা ও মাননীয় মন্ত্রী মোস্তাফা জব্বারের আন্তরিকতায় আমরা ই-কমার্স নীতিমালা প্রণয়েনের মাধ্যমে ইতিহাসের স্বাক্ষী হতে যাচ্ছি। এখন থেকে ই-কমার্সের সাথে জড়িত কোম্পানী সুশৃঙ্খলভাবে তাদের ব্যবসা পরিচালনা করতে পারবে। আর এই পলিসির মাধ্যমে বাংলাদেশ আরো এক ধাপ এগিয়ে যাবে বলে আমি বিশ্বাস করি।

ই-ক্যাব এর সাধারণ সম্পাদক মো: আব্দুল ওয়াহেদ তমাল অনুষ্ঠানে অতিথি ও বক্তাদের স্বাগত জানিয়ে ‘ই-কমার্স দিবস’ ও ‘ই-কমার্স সপ্তাহ’ -এর পটভূমি ও এজেন্ডা তুলে ধরেন। 

এছাড়া অনুষ্ঠানে এসএসএলকমার্জ এর সিওও ও ই-ক্যাব-এর পরিচালক আশীষ চক্রবর্তী এবং বেসিসের সভাপতি সৈয়দ আলমাস কবীর তাদের মূল্যবান মতামত উপস্থাপন করেন।

কনফিডেন্স ইনফরমেশনের চেয়ারম্যান তাসলিমা গিয়াস, ই-ক্যাব-এর সদস্য কোম্পানীসহ সারাদেশের ই-কমার্স সংশ্লিষ্ট ব্যক্তিত্ব, বিভিন্ন বাণিজ্য সংগঠনের প্রতিনিধি ও ই-কমার্স উদ্যোক্তাগণ এবং সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের প্রতিনিধিগণ এ উদযাপনে অংশগ্রহণ করেন।

ট্যাগ: banglanewspaper ই-কমার্স নীতিমালা মোস্তাফা জব্বার