banglanewspaper

এম এস জিলানী আখনজী, চুনারুঘাট (হবিগঞ্জ) ॥ আর মাত্র ৩’দিন পর বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ। চুনারুঘাট উপজেলার পৌর শহরসহ প্রত্যন্ত অঞ্চলের ছোট-বড় মার্কেটের দোকান ও ফ্যাশন হাউসে শোভা পাচ্ছে নববর্ষের বিশেষ পোষাক। বৈশাখী পোষাক কেনাকাটায় ক্রেতারা ঘুরে বেড়াচ্ছেন এক দোকান থেকে অন্য দোকানে। চুনারুঘাটের প্রত্যন্ত অঞ্চলে জমে উঠেছে বৈশাখের পোষাক বেচাবিক্রি।

বাঙালীর বর্ষবরণ উদযাপনকে সামনে রেখে বৈশাখকেন্দ্রিক পোষাক বিক্রির জন্য চুনারুঘাট পৌর শহরসহ প্রত্যন্ত অঞ্চলের ছোট-বড় মার্কেটে অন্তত পাঁচ শতাধিক বস্ত্র ব্যবসায়ীরা কোটি-কোটি টাকার তৈরী পোষাক দোকানে তুলেছেন। এপ্রিলের শুরু থেকেই দোকানিরা বৈশাখী পোষাক বিক্রিতে ব্যস্ত হয়ে পড়েছেন। পৌর শহরসহ গ্রাম-গঞ্জে এখন বৈশাখী পোষাকের বিপুল সমাহার। পয়লা বৈশাখকে সামনে রেখে এবারে নানান ডিজাইনের রং-বেরঙের বাহারি শাড়ি, পাঞ্জাবী, সালোয়ার-কামিজ, ফতুয়া, টি-শার্ট স্থান পেয়েছে দোকানে-দোকানে।

এবারের বর্ষবরণের প্রতিটি পোষাকেই লাল-সাদার পাশাপাশি উজ্জল রংয়ের মধ্যে হলুদ, কমলা, নীল, মেরুন ও সবুজ ব্যবহার করা হয়েছে। মেয়েদের ত্রি-পিস ও টু-পার্টের কামিজে অ্যামব্রডারি, টাইডাই ও ফুলেল প্রিন্টের কাজ আনা হয়েছে। ছেলে শিশুদের পাঞ্জাবী, ফতুয়া আর কণ্যা শিশুদের ফ্রগ, টুপিস পোষাকে সাদার মধ্যে লাল, কালো, সবুজ, মেরুন, গোলাপী ও নীলের সংমিশ্রন আনা হয়েছে। আর শাড়ীতে বিভিন্ন রকমের আলপনা করা হয়েছে। বৈশাখী পোষাকের কারুকাজে বাঙালি সংস্কৃতির বিভিন্ন দিক ফুটে উঠেছে। দোকানগুলোতে বাহারি রঙ ও ডিজাইনের পোাষাক ক্রেতাদের আকৃষ্ট করতে ডলের গায়ে জড়িয়ে দিয়েছে দোকানিরা। অপরদিকে বৈশাখী পোষাকের পাশাপাশি জুয়েলার্স ও জুতার দোকানেও ক্রেতাদের উপচে পড়া ভীর জমে।

চুনারুঘাট পৌর শহরের বাল্লা রোডের নিরঞ্জন সিটি মার্কেটের মা-ক্লথ ষ্টোরের প্রোপাইটার মোঃ হেলাল উদ্দিন জানান, বাংলা নববর্ষকে সামনে রেখে ছেলে শিশু-কিশোরদের ব্যতিক্রমী পোষাক দোকানে তোলা হয়েছে। এবারের বৈশাখী পোষাকে দৃষ্টিনন্দন কাজ ও রঙয়ে নতুন ডাইমেনশন রয়েছে।

এদিকে বাজারে দেশের নামিদামী ব্র্যান্ডের মধ্যে আড়ং, ইনফিনিট, শাহী প্রিন্ট, কোয়ালিটি কালেকশন, ওয়ানম্যান, নবাব পাঞ্জাবী ও ছেলে শিশুদের পাঞ্জাবী, ফতুয়া, আর কণ্যা শিশুদের ফ্রগ, টুপিস তোলা হয়েছে। সরেজমিনে গুড়ে দেখাযায়, আল্লাহর দান, শাবণী, লতিফিয়া, লিমা বস্ত্র বিতান ও মা-ক্লাথ ষ্টোরসহ বেশ কটি বস্ত্র বিতান ও ফ্যাশন হাউসেও জমে উঠেছে বৈশাখী পোষাকের বেচাবিক্রি।
 

ট্যাগ: banglanewspaper চুনারুঘাট