banglanewspaper

ডেস্ক রিপোর্ট: এটা-সেটা বিক্রির খবর হরহামেশাই পাওয়া যায়। দামি হিরে কিংবা প্রাচীন মুদ্রা ইত্যাদি। কিন্তু এবার দুটো ডাইনোসর বিক্রির খবর বেশ তোলপাড় তোলে। মূলত প্রাগৈতিহাসিক এই প্রাণী সম্পর্কে আগ্রহ নেই এমন মানুষ পাওয়া দুষ্কর। শিশু থেকে বড়দের মধ্যে আজও বিস্ময় হয়ে রয়েছে এই দানবীয় প্রাণী। কিছু দিন আগে যে দুটো ডাইনোসরের কঙ্কাল বিক্রির খবর শিরোনাম হয়, সে দুটো বিক্রিও হয়ে গেছে।   

অ্যালোসরাস এবং ডিপ্লোডোকাস প্রজাতির দুটো ডাইনোসরের কঙ্কাল নিলামে তোলা হয় প্যারিসে। এ খবর পাওয়ামাত্রই বিলাসী সংগ্রহকরীরা প্রস্তুতি নিতে থাকেন। ঘরে গোটা ডাইনসরের কঙ্কাল সাজিয়ে রাখার ভাগ্য ক'জনের কপালে জোটে? এ দুটো ৩ মিলিয়ন ইউরোতে বিক্রি হয়ে গেছে। ক্রেতা তার নাম গোপন রেখেছেন। 

অ্যালোসরাসটি আকারে তুলনামূলক ছোট, দৈর্ঘ্য সাড়ে বারো ফুট। মাংসাশী এই প্রাণীর কঙ্কাল বিক্রি হয়েছে  ১.৪১ মিলিয়ন ইউরোতে। আর ডিপ্লোডকাসটি নাক থেকে লেজ শেষ পর্যন্ত ১২ মিটার লম্বা। এই তৃণভোজীটির দাম উঠেছে ১.৪৪ মিলিয়ন ইউরো।  

প্যারিসের বিনোচে এত গিকুইলো নিলাম হাউজের মুখপাত্র আইয়াকোপো ব্রিয়ানো ডাইনোসর বিক্রির খবর দিয়েছিলেন। তিনি বলেছিলেন, এ দুটো ডাইনোসরের ফসিল নিয়ে বিজ্ঞানীদের যাবতীয় গবেষণার কাজ শেষ হয়েছে। তাই এদের এখন বিক্রি করে দেওয়া যায়। মূলত ঘর সাজানোর জন্যে দুর্লভ চিত্রকর্ম বা অন্যান্য প্রাচীন জিনিসের মতোই আকঙ্ক্ষিত হতে পারে ডাইনোসর। অন্তত লিওনার্দো ডি ক্যাপ্রিও কিংবা নিকোলাস কেজের মতো তারকারা ডাইনোসরের প্রতি বেশ আগ্রহী। তা ছাড়া এগুলো প্রাহৈতিহাসিক আমলের প্রাণীর কঙ্কাল। এটা সোজা কথা নয়, বলেন মুখপাত্র। 

সূত্র : এনডিটিভি 

ট্যাগ: Banglanewspaper অজানা ক্রেতা ডাইনোসর কোটি