banglanewspaper

সরকার ১ মার্চকে ‘জাতীয় ভোটার দিবস’ ঘোষণা করেছে। মন্ত্রিপরিষদ বিভাগের এক পরিপত্রে রোববার এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

পরিপত্রে বলা হয়, এখন থেকে প্রতিবছর ১ মার্চ জাতীয় ভোটার দিবস হিসেবে উদ্‌যাপনের জন্য জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনসংক্রান্ত পরিপত্রের ‘খ’ শ্রেণিভুক্ত দিবস হিসেবে অন্তর্ভুক্তকরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এ সিদ্ধান্ত যথাযথভাবে প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থাকে অনুরোধ করা হয়েছে।

এরআগে সোমবার (২ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের অনুমোদন দেয়া হয়।

উল্লেখ্য, ১ মার্চ ভোটার দিবস পালনের ‘নীতিগত সিদ্ধান্ত’ চূড়ান্ত করে নির্বাচন কমিশন (ইসি)। ইসির ১৫তম কমিশন সভায় প্রধান নির্বাচন কমিশনার কে এমন নুরুল হুদা, নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ও শাহাদাত হোসেন চৌধুরী প্রতি বছর ১ মার্চকে ভোটার দিবস পালনের বিষয়ে একমত হন।

৫ সদস্যের কমিশনের মধ্যে ওই সভায় উপস্থিত তিনজন ঐক্যমত হওয়ায় তা কমিশনের সিদ্ধান্ত হিসেবে গৃহীত হয়েছে।

গত বছরের ১৭ ডিসেম্বরের কমিশন সভায় ইসি সচিব হেলালুদ্দীন আহমদ ভোটার দিবস বিষয়ে একটি প্রস্তাব উপস্থাপন করেন। এতে ভোটার দিবস পালনের যৌক্তিকতা নিয়ে প্রাথমিক বিবেচনায় ১ জানুয়ারি ও ৭ জুলাই র প্রসঙ্গ তুলে ধরেন।

এরপর সভায় নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন চৌধুরী জানান, যেহেতু প্রতি বছর ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর হন তারা ভোটার হওয়ার যোগ্যতা অর্জন করেন, তাই ১ জানুয়ারিকে ভোটার দিবস করা যেতে পারে।

সচিব ওই সভায় জানান, ১ জানুয়ারি তারিখে পাঠ্যপুস্তক দিবস পালন করা হয়।

অপর নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম জানান, যে তারিখে ভোটারের প্রথম তথ্য নিবন্ধন করা হয় সে তারিখেই ভোটার দিবস ঘোষণা করা যথাযথ হবে।

ভোটার হতে নাগরিকদের উদ্বুদ্ধ করতে বছরের একটি দিনকে ভোটার দিবস পালনে গত ২৭ নভেম্বর কমিশনের ১৩ সভায় নীতিগত সিদ্ধান্ত হয়। এ ধারবাহিকতায় ডিসেম্বরের প্রথম সপ্তাহে নির্বাচন কমিশনের ১৪তম সভায় দুটি তারিখ উপস্থাপন করা হয়।

মুক্তিযুদ্ধের পর ১৯৭২ সালের ৭ জুলাই বাংলাদেশ নির্বাচন কমিশন পুনর্গঠিত হয়। আর ভোটার হওয়ার যোগ্যতা নির্ধারণের ক্ষেত্রে ১ জানুয়ারিতে ব্যক্তির বয়স ১৮ বছর হচ্ছে কি না- তা বিবেচনা করে ইসি। এ কারণেই ১/১ অথবা ৭/৭- তারিখ দুটি নিয়ে ইসির প্রাথমিক আগ্রহ ছিল।

ট্যাগ: banglanewspaper ভোটার