banglanewspaper

যবিপ্রবি প্রবিনিধি: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন বলেছেন, ১৯৭১ সালের ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগরে স্বাধীন বাংলাদেশের সরকার গঠনের মধ্য দিয়ে স্বাধীনতার পূর্ণতা পায়। তবে ঠিক ওই দিন থেকেই এই দেশ ও জাতির বিরুদ্ধেও চক্রান্ত শুরু হয়। সেই চক্রান্তের ধারবাহিকতায় বঙ্গবন্ধুকে হত্যার পর জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। 

আজ মঙ্গলবার সকালে ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ আয়োজিত বর্ণাঢ্য র‌্যালি পরবর্তী সমাবেশে অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন এসব কথা বলেন।

এর আগে দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

ড. মোঃ আনোয়ার হোসেন উপস্থিত শিক্ষার্থীদের জিজ্ঞাসা করেন, বঙ্গবন্ধুকে হত্যা করার পর কাদের হত্যা করা হয়? সবাই সমস্বরে উত্তর দেন জাতীয় চার নেতাকে হত্যা করা হয়। অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে তাঁর চিন্তা চেতনাকে জাতীয় চার নেতাই এগিয়ে নিয়ে যেতেন।

ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, বঙ্গবন্ধুর পরে যারা এই জাতিকে অভিষ্ট লক্ষ্যে নিয়ে যাওয়ার মতো ছিলেন, তারা হলেন জাতীয় চার নেতা। সেই চার নেতাকে হত্যা করা হয়। আর কুচক্রী মুশতাক ১৭ এপ্রিল থেকেই বাংলাদেশের বিরুদ্ধে সক্রিয় ছিলেন। সেই কুচক্রী মুশতাক স্বাধীনতার সময় বলেছিল আমার পাকিস্তানের সঙ্গে এক কনফেডারেশন করে বঙ্গবন্ধুকে ফিরিয়ে নিয়ে আসবো। কিন্তু জাতীয় চার নেতা বলেছিলেন আমরা বঙ্গবন্ধুকেও চাই, স্বাধীনতাকেও চাই। অতঃপর আমরা বঙ্গবন্ধুকেও পেয়েছিলাম স্বাধীনতাকেও পেয়েছিলাম।

ছাত্রলীগের নেতা-কর্মীদের উদ্দেশ করে ড. মোঃ আনোয়ার হোসেন বলেন, ‘ছাত্রলীগের উপর বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নের দায়িত্ব অর্পিত হয়েছে। বঙ্গবন্ধু যে স্বপ্ন দেখেছিলেন এই দেশে ক্ষুদা থাকবে না, বৈষম্য থাকবে না। এ জন্য আজকে ছাত্রলীগকে শপথ নিতে হবে যে বঙ্গবন্ধু আমাদের উপর যে দায়িত্ব দিয়ে গেছেন, সেই দায়িত্ব বাস্তবায়নে বঙ্গবন্ধুরআদর্শের ছাত্রলীগ হতে হবে। 

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি সুব্রত বিশ্বাসের সভাপতিত্বে র‌্যালি পরবর্তী সমাবেশে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ আবুল হোসেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ আনিছুর রহমান প্রমুখ। সমাবেশ পরিচালনা করেন যবিপ্রবি শাখা ছাত্রলীগের উপ-প্রচার সম্পাদক ইলিয়াস হোসেন রকি।

ট্যাগ: Banglanewspaper স্বাধীনতা পূর্ণতা পায় যবিপ্রবি ভিসি